আজ থেকে চালু হচ্ছে ঢাকা-কলকাতাগামী মৈত্রী এক্সপ্রেস ট্রেনের নতুন নিয়ম।

সিলনিউজটুয়েন্টিফোরডটকম :::: আজ থেকে ঢাকা-কলকাতা চলাচলকারী মৈত্রী এক্সপ্রেস ট্রেন যাত্রীদের সীমান্তে ইমিগ্রেশন ও কাস্টমস চেকিং উঠে যাচ্ছে। এখন থেকে ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনে ট্রেনে ওঠার সময় ইমিগ্রেশন ও কাস্টমস সম্পন্ন হবে। আর ফিরতি পথে ইমিগ্রেশন-কাস্টমস চেকিং হবে কলকাতার চিৎপুরে।

এই উদ্যোগকে সামনে রেখে প্রস্তুতি নিচ্ছে পুলিশের ইমিগ্রেশন, নিরাপত্তা এবং শুল্ক বিভাগ। কাস্টমসের সাইনবোর্ড টানানো হয়েছে ক্যান্টনমেন্ট স্টেশনে। সংশ্লিষ্ট কর্মকর্তারা গুছিয়ে নিচ্ছেন নিজ নিজ কার্যালয়।

আজ সকাল সোয়া ৮টায় মৈত্রী এক্সপ্রেসের যাত্রা হবে নতুন এই পদ্ধতিতে। এর আগে ঢাকা-কলকাতা ট্রেনে যাতায়াত করতে প্রায় এগারো ঘণ্টা সময় লাগতো। বাংলাদেশের দর্শনা এবং ভারতের গেদেতে ইমিগ্রেশন ও কাস্টমস সম্পন্ন হত। যার কারণে যাত্রীদের দু’বার ইমিগ্রেশন ও কাস্টমস করতে হত। এতে সময় লাগত তিন থেকে সাড়ে তিন ঘন্টা। যাত্রীদের এ ভোগান্তি কমাতে এবং যাত্রার সময় কমিয়ে আনতে এ উদ্যোগ নেয় দুই দেশের কর্তৃপক্ষ।

নতুন নিয়মে বিরতিহীন যাত্রায় সময় কমবে প্রায় তিন ঘণ্টা। ২০০৮ সালের পয়লা বৈশাখ প্রথম যাত্রার পর থেকেই যাত্রীরা এই আবেদন জানিয়ে আসছিলেন।

Facebook Comments