নিউজটি পড়া হয়েছে 118

বাংলাদেশ ও মায়ানমারকে সহযোগিতা করতে প্রস্তুত ভারত : লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন

সিলনিউজটুয়েন্টিফোরডটকম :::: রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশ ও মায়ানমার দুই দেশকেই সহযোগিতা করতে প্রস্তুত ভারত। ঢাকায় ৬৩ তম সিপিএ সম্মেলনে যোগ দিতে আসা ভারতের লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন সাংবাদিকদের এ কথা জানান।

বাংলাদেশের ঘনিষ্ট মিত্র ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাখাইনে সেনা অভিযানে মায়ানমারের পক্ষে অবস্থান নিলে শুরু হয় বিতর্ক। তবে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ সম্প্রতি ঢাকা সফরে এসে বাংলাদেশের পাশে থাকার কথা জানালেও বিতর্ক থামেনি। এবার বাংলাদেশের সাংবাদিকদের কাছে ভারতের অবস্থান ব্যাখ্যা করলেন দেশটির লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন।

সুমিত্রা মহাজন বলেন, আপনাদের বুঝতে হবে প্রতিবেশী দেশগুলোর জন্য ভারতের ভূমিকা বড় ভাইয়ের মতো। ভারত মনে করে, প্রত্যেককে নিয়ে সামনে অগ্রসর হতে হবে। এ কারণে বাংলাদেশ কিংবা মায়ানমারের যে কোনো সমস্যা ভারত সমান গুরুত্ব দিয়ে অনুধাবন করে।

তিনি আরও বলেন, রোহিঙ্গা শরণার্থীদের অবশ্যই ফেরত যেতে হবে। এর প্রক্রিয়া নিয়েও আমাদের ভাবতে হবে। বাংলাদেশ যা বলছে আমাদের অবস্থান তার সাথে। মায়ানমারে খুব অল্প সময় হলো গণতন্ত্র ফিরেছে, তাদেরও আমাদের সহযোগিতা করা প্রয়োজন।

ভারতের ক্ষমতাশীন দলের আরেক সংসদ সদস্য রূপা গাঙ্গুলিও জানালেন বাংলাদেশের পাশেই আছে ভারত।

ফেসবুক মন্তব্য