জীবন এবং লক্ষ্য :— তানিয়া সুলতানা তানি

তোমার পায়ে বল থাকুক আর না থাকুক তোমাকে দৌড়াতে হবে, যদি পুরো ম্যাচে একবারও তুমি বল পায়ে না পাও তবুও রেফারীর শেষ বাঁশি বাজানোর আগ মুহূর্ত পর্যন্ত তোমাকে খেলে যেতে হবে। এটাই বাস্তবতা, এটাই নিয়ম। আর জীবনটা এমনই। প্রথমে একটা লক্ষ্য ঠিক করবে, তারপর সেই লক্ষে এগুতে থাকো। ভাগ্য তোমার সাথে থাকুক আর না থাকুক তুমি নিজেকে কখনো ভাগ্যের হাতে ছেড়ে দেবে না। তুমি যদি নিজেই নিজের ভাগ্য বদলাবার চেষ্টা না কর তাহলে কীভাবে আশা কর যে ভাগ্য নিজ থেকে এসে তোমার জীবন বদলে দেবে? এটাই বাস্তবতা।
সমস্যা নিয়ে বেশি দুশ্চিন্তা করবে না। কারন একটা সমস্যা শেষ হবার পর আরেকটা সমস্যা শুরু হবে, এটাই জীবন এটাই বাস্তবতা। তুমি শুধু এগুতে থাকবে। কেউ তোমার পায়ের বল কেড়ে নেবার চেষ্টা করবে না, তুমি নিশ্চয়ই এরকম কোন হাস্যকর প্রতিযোগিতা আশা করো না!
কারো কথায় কান দেবার দরকার নেই, যারা তোমাকে নিয়ে বাজে কথা বলছে। কারন তুমি কান দিলেই তাদের উদ্দেশ্য সফল হবে। মনে রাখতে হবে গ্যালারীর সব দর্শক কখনোই তোমার পক্ষের মানুষ হবে না, জীবন এমনই। তোমার হেরে যাবার আনন্দে হয়তো কেউ কেউ রাতভর পার্টি করবে। তুমি তখনো সেসব না ভেবে এগুতে থাকবে। মনে রাখবে তুমি হেরে গেলেই তারা সফল হবে না, তারা সফল হবে তখনই যদি তুমি থেমে যাও।
সফল মানুষদের সফল হবার গল্প শুনতে আমাদের সবারই ভালো লাগে। দেখা যায় তাদের জীবনী পড়ার পর রক্ত সঞ্চালন বেড়ে যায়। ইচ্ছে হয় এখনই একটা কিছু করে বসি। কিন্তু সেই জোরটা বেশিদিন থাকে না, কেননা মাথার ভেতরে জেদটা তখনো পাকাপুক্ত ভাবে স্থির হয়নি। দু’একটা ঠুনকো বাঁধায় উৎসাহে ভাটা পড়ে।
লেখক মোস্তাক আহ্‌মেদের একটা বই পড়েছিলাম, সবাই জান্নাতে যেতে চায় কিন্তু কেউই মরতে চায় না। আমাদের অবস্থাও অনেকটা এরকম। সবাই সফল হতে চায় কিন্তু কেউই পরিশ্রম করতে চায় না। সফল হবার প্রথম শর্ত পরিশ্রম করা, তা না হলে গাধারাই বনের রাজা হত। তুমি তত বেশি সফল হবে যত বেশি ব্যর্থতা তুমি সহ্য করতে পারবে। তুমি কত দ্রুত দৌড়াতে জানো তার চাইতেও বেশি জরুরি কত বেশি সময় ধরে তুমি দৌড়াতে জানো।
সফল মানুষের গল্প শুনবে, তবে সফলতার গল্প না, তোমার বেশি কাজে আসবে তাদের জীবনের ব্যর্থতার গল্পগুলো। এওয়ার্ডের গল্প শোনার চাইতে এর পেছনের শত নিঃসঙ্গ রাতের নিদ্রাহীন ব্যর্থতার গল্প , তোমাকে শেখাবে কীভাবে একের পর এক বাঁধা বিপত্তি চড়াই উতরাই পার করে সামনে এগোতে হয়।
তুমি যদি প্রতিদিন এই ভেবে দিন শুরু কর যে, আজই তোমার জীবনের শেষ দিন তাহলে একদিন অবশ্যই নিশ্চিত ভাবে তোমার সেই ভাবনাটা সত্যি হবে! স্টিভ জবস প্রতিদিন সকালে আয়নার সামনে দাঁড়িয়ে নিজেকে জিজ্ঞাসা করতেন, আজ যদি আমার জীবনের শেষ দিন হত, আমি কী তাই করতাম যা আমি আজ করছি? যদি পরপর কিছুদিন এই প্রশ্নের জবাব উত্তর না হত, তাহলে তিনি বুঝে ফেলতেন যে তার জীবনের পরিকল্পনায় পরিবর্তন আনতে হবে।
তাই তোমাকে শুরু করতে হবে… প্রথমে একটা লক্ষ্য ঠিক করো তারপর এগুতে শুরু কর।
লেখকঃ
তানিয়া সুলতানা তানি
ফ্যাশন ডিজাইনার
০৮ নভেম্বর ২০১৭
Facebook Comments