নিউজটি পড়া হয়েছে 114

সিপিএ’র নতুন চেয়ারপার্সন নির্বাচিত হয়েছেন ক্যামেরুনের ইমিলিয়া মনজোয়া লিফাংকা।

সিলনিউজটুয়েন্টিফোরডটকম :::: কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশন (সিপিএ) নির্বাহী কমিটির নতুন চেয়ারপার্সন নির্বাচিত হয়েছেন ক্যামেরুন পার্লামেন্টের ডেপুটি স্পিকার ইমিলিয়া মনজোয়া লিফাংকা। আজ (মঙ্গলবার) দুপুরে কমিটি এ ফল ঘোষণা করে।

ঢাকায় অনুষ্ঠিত ৬৩তম সিপিএ সম্মেলনের ৭তম দিনের জেনারেল অ্যাসেম্বলিতে ব্যালটের মাধ্যমে নতুন চেয়ারপার্সন নির্বাচনের ভোট হয়। এ নির্বাচনে প্রার্থী ছিলেন তিন জন। মোট ২১২টি ভোটের মধ্যে গণনা করা হয়েছে ১৯২টি ভোট। ইমিলিয়া মনজোয়া এর মধ্যে ১০৭ ভোট পেয়ে সিপিএ চেয়ারপার্সন নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কুক আইল্যান্ডের নিক্কি র‌্যাটেল পেয়েছেন ৭০ ভোট। আর ১৫ ভোট পান অপর প্রার্থী দ্বীপ রাষ্ট্র মনসেরাটের এমএলএ শিরলি এম ওসবর্ন। এতে বাংলাদেশের পক্ষে ভোট ছিল ৬টি।

এদিকে, বর্তমান চেয়ারপার্সন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর তিন বছরের মেয়াদ মঙ্গলবার শেষ হয়েছে। বাংলাদেশের প্রথম কোনো ব্যক্তি হিসেবে ২০১৪ সালের ৮ অক্টোবর ক্যামেরুনের রাজধানী ইয়াউনদে’তে সিপিএ নির্বাহী কমিটির চেয়ারম্যান পদে ৭০ ভোট পেয়ে নির্বাচিত হন স্পিকার। তার প্রতিদ্বন্দ্বী পান ৬৭ ভোট।

ফেসবুক মন্তব্য
xxx