রোহিঙ্গাদের উপর জাতিগত নিধন বন্ধের আহবান জাতিসংঘের নিরাপত্তা পরিষদের।

সিলনিউজটুয়েন্টিফোরডটকম :::: মায়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের উপর দেশটির সেনাবাহিনীর চালানো জাতিগত নিধন বন্ধের আহবান জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

গতকাল (সোমবার) জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্যদের সর্বসম্মতিক্রমে এই বিবৃতি দেওয়া হয়। এর আগে ফ্রান্স ও যুক্তরাজ্য মায়ানমারের উপর বেশকিছু সুনির্দিষ্ট নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব আনলেও মায়ানমারের মিত্র চীন ও রাশিয়ার ভেটোর কারণে শেষ পযর্ন্ত কোনো প্রস্তাব পাশ করা যায়নি।

বিবৃতিতে মায়ানমারকে আহ্বান জানিয়ে বলা হয়, সংকটের অবসানে রোহিঙ্গা গোষ্ঠীর ওপর চালানো নৃশংসতা ও জাতিগত নিধন অভিযান বন্ধ করুণ। রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘের কর্মকাণ্ডে সব ধরণের সহযোগিতা চাওয়া হয়েছে মায়ানমারের কাছে।

জাতিসংঘ মহাসচিব অ্যান্টনিয় গুতেরেসকে একটি বিশেষ উপদেষ্টা পরিষদ নিয়োগের আহ্বান জানিয়ে নিরাপত্তা পরিষদ বলে, দ্রুত একটি বিশেষ উপদেষ্টা পরিষদ নিয়োগ দিন, যারা আগামী ৩০ দিনের মধ্যে বিস্তারিত রিপোর্ট পেশ করবেন ।

বিবৃতির পর মায়ানমার কি ধরণের প্রতিক্রিয়া দেখায় সেটা দেখেই পরবর্তী সিদ্ধান্ত নেবে নিরাপত্তা পারিষদ, বলেছেন জাতিসংঘে ব্রিটেনের ডেপুটি অ্যাম্বাসেডর জোনাথন অ্যালেন।

উল্লেখ্য, চলতি সপ্তাহে জাতিসংঘ মহাসচিব দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ান সম্মেলনে যোগ দেওয়ার কথা রয়েছে । সেখানেও রোহিঙ্গা ইস্যুটি প্রাধান্য পাবে বলে জানা গেছে।

একুশে

Facebook Comments