নিউজটি পড়া হয়েছে 140

রোহিঙ্গা সমস্যার কূটনৈতিক সমাধান চায় যুক্তরাষ্ট্র: শ্যানন

সিলনিউজটুয়েন্টিফোরডটকম :::: রোহিঙ্গা সমস্যার কূটনৈতিক সমাধান চায় যুক্তরাষ্ট্র। বাংলাদেশ-যুক্তরাষ্ট্র ষষ্ঠ অংশীদারিত্ব সংলাপ শেষে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি থমাস এ শ্যানন এ তথ্য জানিয়েছেন। আজ রাজধানীর রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

সংবাদ সম্মেলনে শ্যানর বলেন, আমাদের উদ্দেশ্য হচ্ছে রোহিঙ্গা সমস্যার সমাধা ন করা, আমরা এজন্য মায়ানমার ও বাংলাদেশসহ জাতিসংঘের বিভিন্ন সংস্থার সঙ্গে কথা বলছি, রোহিঙ্গারা যে অবর্ণনীয় কষ্টের মধ্যে আছে সেটির সমাধান এবং কেন তারা (রোহিঙ্গারা) বাংলাদেশে পালিয়ে আসছে তার সমাধানের চেষ্টা করছি।

মায়ানমার কেন কথা শুনছে না এ প্রশ্নের জবাবে শ্যানন বলেন, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের কর্মকর্তারা মায়ানমার সফর করেছেন। এছাড়া বাংলাদেশ ও মায়ানমার নিজেদের মধ্যে আলোচনা করছে। আমাদের কাছে বিভিন্ন ধরনের শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের সুযোগ আছে কিন্তু সেটি আমরা ভাবছি না। আমরা এখন সমাধান চাই কাউকে শাস্তি দেয়া না।

এ বিষয়ে জাতিসংঘের ভূমিকা সম্পর্কে তিনি বলেন, ‘জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বিভিন্ন সদস্য রাষ্ট্রের সঙ্গে আমরা এ নিয়ে আলোচনা করছি।

পররাষ্ট্র সচিব শহীদুল হক বলেন, ‘আমরা রোহিঙ্গা বিষয় নিয়ে দীর্ঘক্ষণ আলোচনা করেছি। যুক্তরাষ্ট্র এ বিষয়ে আমাদের অন্যতম সহযোগী। গত দুই মাসে মায়ানমারের রোহিঙ্গা সমস্যা সমাধানের জন্য ৩১টি পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্র বলে জানান তিনি।

ফেসবুক মন্তব্য
xxx