নিউজটি পড়া হয়েছে 178

বিপিএলের পঞ্চম আসর মাঠে গড়াচ্ছে আজ, প্রস্তুত পুণ্যভূমি সিলেট।

সিলনিউজটুয়েন্টিফোরডটকম :::: প্রতিক্ষার পালা শেষ। আজ দুপুরেই সিলেটে মাঠে গড়াচ্ছে বিপিএলের পঞ্চম আসর। এবার নবোদ্যমে দেশের ক্রিকেট প্রেমীরা মেতে উঠবে বিপিএল লড়াইয়ের জমজমাট উন্মাদনায়। বিপিএল সারা বাংলাদেশেই সাড়া জাগায়, ক্রিকেট উন্মাদনায় মাতওয়ারা হয় দেশের প্রতিটি শহর-বন্দর থেকে গ্রাম পর্যন্ত। ধুম ধাড়াক্কা টি২০ ক্রিকেটে দেশের সবচেয়ে বড় এ আসর বিপিএল এবারই প্রথমবারের মতো আকর্ষণীয় আসরটি পুণ্যভূমি সিলেট থেকেই যাত্রা শুরু হচ্ছে। তাই সিলেটবাসীর উৎসাহ-আগ্রহ অন্য এলাকার ক্রিকেটপ্রেমীদের চেয়ে অনেক বেশি। সিলেট শহর বিপিএলকে কেন্দ্র করে অন্যরকম প্রাণচাঞ্চল্য আর উৎসবের নগরী এখন। সাজ সাজ রব গোটা শহরজুড়ে।

সিলেটবাসী এবং ক্রিকেটমোদীদের কাছে এবারের বিপিএল আরও একটা কারণে আনন্দের কারণ, তা হলো একটি পূর্ণাঙ্গ ও আধুনিক স্টেডিয়াম হবার পরও সিলেটে এখন পর্যন্ত কোন টেস্ট, ওয়ানডে এমনকি টি-টোয়েন্টি ম্যাচও পর্যন্ত হয়নি। মোট কথা, নামেই আন্তর্জাতিক ভেন্যু। কিন্তু বাস্তবে সিলেটে এখনও আন্তর্জাতিক কোন ক্রিকেট ম্যাচ হয়নি। অনূর্ধ্ব-১৯ দল এবং ‘এ’ দলের খেলাতেই সীমাবদ্ধ ছিল এশিয়ার অন্যতম সৌন্দর্যমণ্ডিত এ স্টেডিয়ামটি। বাংলাদেশ জাতীয় দল এখনও সিলেটে কোনো ফরম্যাটেই একটি ম্যাচও খেলেনি। সেই শহরে এবার বিপিএল। আছে নিজস্ব দলও। যেখানে মাশরাফি, সাকিব, তামিম, মুশফিক, মাহমুদউল্লাহ, সৌম্য সরকার, নাসির, সাব্বির, মিরাজ, রুবেলসহ দেশসেরা ক্রিকেটাররা খেলবেন, সেখানে গেইল, সাঙ্গাকারার মতো বিশ্ব তারকাদেরও দেখা মিলবে। বিপিএলের ইতিহাসে আগে কখনই ঢাকার বাইরে খেলা শুরু হয়নি। এর আগের চার আসরেরই পর্দা উঠেছে রাজধানী ঢাকার মিরপুরের শেরে বাংলা স্টেডিয়ামে। দ্বিতীয় ভেন্যু হিসেবে দ্বিতীয় পর্ব হয়েছে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে।

তবে পঞ্চম আসরে তার ব্যতিক্রম হলো। এবার সিলেট থেকেই শুরু হচ্ছে দেশের সবচেয়ে বড় এই টুর্নামেন্টটি। দেশের সব ক্রিকেট অনুরাগির চোখ এখন সিলেটের দিকে। প্রতিযোগি দলগুলোর কয়েকটি ইতোমধ্যে সিলেটের আবহাওয়া, মাঠ ও কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে সিলেটেই প্রস্তুতি নিচ্ছে। কয়েকটি দল বৃহস্পতিবারও শেরে বাংলায় অনুশীলন করেছে। পাকিস্তানি ক্রিকেটাররা ছাড়া প্রায় অন্য সব বিদেশি ক্রিকেটাররা আসতে শুরু করেছেন। অনেকেই সিলেটে অনুশীলনও করছেন।

বিপিএলের ইতিহাসে প্রথমবারের মতো অংশ হতে যাওয়া সিলেটে ধুমধাড়াক্কা টি-২০টি মাঠে বসে দেখার জন্য জেলা স্টেডিয়ামে তরুণ-তরুণীসহ সববয়সি নারী-পুরুষদের টিকেটের জন্য লম্বা লাইন এবং অনেকের টিকেট না পাওয়ার হাহাকার ছাড়াও বেশ কিছু অপ্রীতিকর ঘটনা চাপিয়ে মাঠে গড়াচ্ছে বিপিএল। টিকেট না পাওয়ার হতাশা এবং সোনার হরিণ টিকেট প্রাপ্তদের উচ্ছ্বাস সব মিলিয়ে জমজমাট বিপিএল শুরু হচ্ছে আজ।

সব কিছু ঠিক থাকলে আজ দুপুরেই পর্দা উঠবে এবারের বিপিএলের পঞ্চম আসরের। উদ্বোধনী দিনেই আজ মাঠে নামছে বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা ডাইনামাইটস এবং প্রথমবারের মতো স্বাগতিক হওয়া সিলেট সিক্সার্স। আর সন্ধ্যায় মাঠে নামবে গতবারের রানার্সআপ রাজশাহী কিংস এবং রংপুর রাইডার্স। সিলেট পর্বের আয়ুষ্কাল যদিও পাঁচ দিন তবে খেলা হবে চার দিন। ৮ নভেম্বর রাতেই ইতি হবে এ পর্বের। তারপর আবার দু’দিন বিশ্রাম ও বিরতি। ১১ নভেম্বর শুরু ঢাকা পর্ব। চলবে ২১ নভেম্বর পর্যন্ত। তারপর বিপিএল চলে যাবে চট্টগ্রামে। বন্দর নগরীতে খেলা শুরু ২৪ নভেম্বর। ২৯ নভেম্বর ওই পর্ব শেষে, শেষ রাউন্ড আবার শেরে বাংলায়। ১২ ডিসেম্বর ফাইনাল।

ফেসবুক মন্তব্য
xxx