নিউজটি পড়া হয়েছে 136

নবীগঞ্জে জাতীয় সমবায় দিবস-২০১৭ পালিত।

নবীগঞ্জ (হবিগঞ্জ) প্রতিনিধিঃ উৎপাদন মুখী সমবায় করি উন্নত বাংলাদেশ গড়ি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে নবীগঞ্জ উপজেলায় জাতীয় সমবায় দিবস যথাযোগ্য মর্যাদায় ২০১৭ পালিত হয়েছে । উপজেলা সমবায় বিভাগ ও আইডিয়ার জীবিকা প্রকল্পের উদ্যোগে আজ ৪ নভেম্বর (শনিবার) সকাল থেকে দিনব্যাপী জাতীয় সমবায় দিবস বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে উদযাপন করা হয়।

অনুষ্টানের সূচনাতেই দিবসটি উদযাপনে ব্র্যাক আইডিয়ার সহযোগীতায় নবীগঞ্জ উপজেলা সমবায় কার্যালয় কর্তৃক নিবন্ধিত উপজেলার বিভিন্ন সংগঠনের সদস্য বৃন্দ এবং ব্র্যাক আইডিয়ার জীবিকা প্রকল্পের কর্মকর্তাবৃন্দ এক বর্ণাঢ্য র‍্যালীতে অংশ গ্রহন করেন। র‍্যালীটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে উপজেলা অডিটোরিয়ামে গিয়ে শেষ হয়।

পরে উপজেলা অডিটোরিয়ামে এ উপলক্ষে আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা তাজিনা সারোয়ার। বড় সাকুয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ রুবেল মিয়ার পরিচালনায় শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সমবায় কর্মকর্তা হাফিজুল ইসলাম। এতে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন হবিগঞ্জ -১ আসনের সংসদ সদস্য এম এ মুনিম চৌধুরী বাবু। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান এডভোকেট মোঃ আলমগীর চৌধুরী, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নাজমা বেগম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও গজনাইপুর ইউপি চেয়ারম্যান ইমদাদুর রহমান মুকুল, সাধারন সম্পাক সাইফুল জাহান চৌধুরী বীর মুক্তিযোদ্ধা নূর উদ্দীন বীর প্রতীক, আইডিয়া জীবিকা প্রকল্পের উপজেলা ব্যবস্থাপক মোঃ আবুল কালাম আজাদ, নিবন্ধিত সমিতির পক্ষথেকে বক্তব্য রাখেন আরুয়া কলকলিয়া পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির সভাপতি মোঃ সফিকুর রহমান প্রমুখ ।

স্বাগত বক্তব্যে উপজেলা সমবায় কর্মকর্তা বলেন ৩,৪ ও ৫ নং ইউনিয়নের ২৮টি গ্রাম উন্নয়ন সংগঠন রেজিষ্টেশন পেয়েছে। যা আগামীতে জেলা পর্যায়ে প্রথমস্থান অর্জন করতে সক্ষম হবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন। এছাড়াও জীবিকা প্রকল্পের উদ্যোগে ব্র্যাক-শেভরন এবং প্রকল্প বাস্তবায়ন সহযোগী সংস্থা আইডিয়ার পক্ষ থেকে সমবায়ীদের উৎপাদিত পন্য প্রদর্শনী ও সমবায় প্রদর্শনী ষ্টলের মাধ্যমে জীবিকা প্রকল্পের কার্যক্রম প্রদর্শন করা হয়।

র‍্যালীতে অংশ গ্রহণকারী সরকারী বেসরকারী কর্মকর্তাবৃন্দ ষ্টলগুলো পরিদর্শন করেন। উল্লেখ্য, ব্র্যাক-শেভরন এর যৌথ উদ্যোগে এবং বাস্তবায়ন সহযোগী সংস্থা আইডিয়ার সহায়তায় অক্টোবর-১৫ হতে বৃহত্তর সিলেট অঞ্চলের ১১২টি গ্রাম উন্নয়ন সংগঠনের মাধ্যমে প্রায় ৪০০০ দরিদ্র পরিবারের জীবনমান উন্নয়নে এবং সাংগঠনিক সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে জীবিকা প্রকল্পের কার্যক্রম পরিচালিত হচ্ছে। ইতিমধ্যে হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার ২৮টি গ্রাম উন্নয়ন সংগঠন হবিগঞ্জ জেলা সমবায় কার্যালয় হতে নিবন্ধন লাভ করে।

সিলনিউজটুয়েন্টিফোরডটকম/ন/প/০৪নভেম্বর

ফেসবুক মন্তব্য
xxx