নিউজটি পড়া হয়েছে 256

বিশ্বের ক্ষমতাধর নারীদের তালিকায় ৩০তম স্থানে শেখ হাসিনা।

সিলনিউজটুয়েন্টিফোরডটকম ::: বিশ্বের ক্ষমতাধর যত নারী রয়েছেন তাদের মধ্যে ১০০ নারীর নাম প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রভিত্তিক একটা সাময়িকী। ফোর্বস নামের এই সাময়িকীর প্রকাশ পাওয়ার তালিকার ৩০ তম স্থানে রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই তালিকায় গতবারে তার নাম ছিলো নাম ছিলো ৩৬ তম স্থানে।

এবার সেটি এগিয়ে ৩০ তম স্থানে জায়গা করে নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুধু তিনি এগিয়েছেন তাই নয়, ক্ষমতাধরের এই তালিকায় অং সান সুচিকে পেছনেও ফেলেছেন তিনি। ক্ষমতাধর নারীর তালিকায় বেশ নিচে নেমে এসেছেন মিয়ানমার নেত্রী অং সান সু চি। গতবছর তালিকার ২৬ নম্বরে থাকা সু চির অবস্থান এবার ৩৩। যা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার চেয়ে ৩ কম।

গতকাল বুধবার প্রকাশিত ফোর্বসের ওই তালিকায় ক্ষমতাধর ১০০ নারীর তালিকা দেওয়ার পাশাপাশি বিশ্বের রাজনীতিতে সবচেয়ে ক্ষমতাধর ২১ জনের নাম স্থান পেয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘লেডি অব ঢাকা’ আখ্যায়িত করে ফোর্বস-এ বলা হয়েছে, ‘শেখ হাসিনা মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের সহায়তার অঙ্গীকার করেছেন এবং তাদের জন্য ২০০০ একর জমি বরাদ্দ দিয়েছেন। যা মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চির অবস্থানের পরিষ্কার বিপরীত।

রাখাইন রাজ্যের সংখ্যালঘু মুসলিম জনগোষ্ঠী রোহিঙ্গাদের বিরুদ্ধে জাতিগত নিধন চালানোর কারণে বিশ্ব জুড়ে সমালোচিত হচ্ছেন সু চি। অন্যদিকে রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দিয়ে বিশ্ব সম্প্রদায়ের কাছে নন্দিত হচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

উল্লেখ্য ক্ষমতাধর ১০০ নারীর শীর্ষে পাঁচে রয়েছেন যথাক্রমে জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে, যুক্তরাষ্ট্রের মেলিন্ডা গেটস, সেরিল স্যান্ডবার্গ ও মেরি ব্যারা।

সূত্র: সময় টিভি

ফেসবুক মন্তব্য