নিউজটি পড়া হয়েছে 108

উত্তর কোরিয়ার সাথে যুদ্ধে জড়ানোর কোন উদ্দেশ্য নেই ওয়াশিংটনের : জিম ম্যাট্টিস

সিলনিউজটুয়েন্টিফোডটকম ::: যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী জিম ম্যাট্টিস বলেছেন, তার দেশ উত্তর কোরিয়ার সাথে বিরাজমান সামরিক উত্তেজনার অবসান চায়, অতএব দেশটির সাথে যুদ্ধে জড়ানোর কোন উদ্দেশ্য নেই ওয়াশিংটনের। দক্ষিণ কোরিয়া সফররত জন ম্যাট্টিস আজ এ কথা বলেন। খবর এএফপি’র।

উত্তর কোরিয়ার শাসক কিম জং উন এর সাথে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্র্যাম্পের একে অপরকে হুমকি প্রদান ও ব্যক্তিগত আক্রমণের কারণে বৈশ্বিক শংকার প্রেক্ষিতে কোরীয় উপদ্বীপে উত্তেজনা ছড়িয়ে পড়েছে। দক্ষিণ কোরিয়ার সফরে এসে একটা অসামরিক এলাকা পরিদর্শনকালে ম্যাট্টিস বলেন, ‘যুক্তরাষ্ট্র সমস্যার কূটনৈতিক সমাধানে প্রতিশ্রুতিবদ্ধ।

ম্যার্টিস বলেন ‘ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী টিলারসন পরিষ্কারভাবে বলেছেন যে, আমাদের উদ্দেশ্য যুদ্ধের পরিবর্তে অবিলম্বে পরিপূর্ণ, যাচাইযোগ্য ও অপরিবর্তনীয় পরমাণু অস্ত্র মুক্ত কোরীয় উপদ্বীপ। ম্যার্টিস বলেন, দক্ষিণ কোরিয়া সফরকালে দেশটির প্রতিরক্ষামন্ত্রী সং ইয়াং মু ও তিনি একমত পোষণ করেন যে, উত্তর কোরিয়ার একগুয়েমি ও বেপরোয়া আচারণের বিপরীতে তারা এ সমস্যার কূটনৈতিক সমাধানে প্রতিশ্রুতিবদ্ধ। যুক্তরাষ্ট্র যুদ্ধের দিকে ছুটছে না বরং শান্তিপূর্ণ সমাধানের চেষ্টা করছে- ওয়াশিংটনে ম্যাট্টিসের এই বক্তব্যের একদিন পর এ মন্তব্য এল।

আগামী মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্পের দক্ষিণ কোরিয়া সফরের আগে ইউএস প্রতিরক্ষামন্ত্রী ম্যাট্টিস ও দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী সং শনিবার বার্ষিক প্রতিরক্ষা বৈঠকে অংশগ্রহণ করছেন। ট্রাম্প ৭ ও ৮ নভেম্বর দক্ষিণ কোরিয়া সফর করবেন বলে আশা করা হচ্ছে।

ফেসবুক মন্তব্য