রোহিঙ্গাদের অবশ্যই মায়ানমারকে ফিরিয়ে নিতে হবে : কফি আনান

সিলনিউজটুয়েন্টিফোরডটকম ::: জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান সামরিক অভিযানে দেশ ছেড়ে পালিয়ে যাওয়া লাখ লাখ রোহিঙ্গা মুসলিমকে ফেরত নিতে মায়ানমারকে চাপ দিতে শুক্রবার নিরাপত্তা পরিষদের প্রতি আহবান জানিয়েছেন।

তিনি বলেন, এ শরণার্থী সংকট নিরসনে বিশ্বের ক্ষমতাধর দেশগুলোকে অবশ্যই মায়ানমারের সামরিক ও বেসামরিক নেতাদের সঙ্গে কাজ করতে হবে। উল্লেখ্য, এ সংকট নিরসনে মায়ানমার সরকারের আমন্ত্রণে গঠিত একটি পরামর্শ কমিশনের নেতৃত্ব দেন তিনি। খবর এএফপি’র।

এ ব্যাপারে নিরাপত্তা পরিষদ মায়ানমারের বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার কথা বিবেচনায় রাখলেও কূটনীতিকরা জানান, মায়ানমারের সাবেক জান্তা সরকারের সমর্থক চীন ও রাশিয়া এমন পদক্ষেপ গ্রহণের বিরোধিতা করছে।

নিরাপত্তা পরিষদের সাথে রুদ্ধদ্বার বৈঠকের পর আনান সাংবাদিকদের বলেন, আমি এমন এক প্রস্তাব গ্রহণের আহবান জানাচ্ছি যার ফলে শরণার্থীদের সম্মানজনকভাবে ফেরত নিতে এবং তাদের নিরাপত্তা নিশ্চিত করতে মায়ানমারের সরকার বাধ্য হয়।

তিনি বলেন, তাদেরকে কোন ক্যাম্পে ফিরিয়ে নেয়া উচিত হবে না। পুনর্বাসনে তাদেরকে সহযোগিতা করতে হবে।

উল্লেখ্য, মিয়ানমারের রাখাইন রাজ্যে সামরিক বাহিনীর ব্যাপক দমনপীড়নের কারণে গত আগস্ট মাসের শেষ নাগাদ থেকে দেশটির ৫ লাখের বেশী মানুষ বাংলাদেশে পালিয়ে যায়। জাতিসংঘ রোহিঙ্গা মুসলিমের ওপর সামরিক বাহিনীন এ দমনপীড়নকে জাতি নিধন হিসেবে অভিহিত করে এর কঠোর নিন্দা জানায়। বাসস

Facebook Comments