বসুন্ধরা পেপার মিলস লিমিটেড আইপিও’র দর নির্ধারণ।

সিলনিউজটুয়েন্টিফোরডটকম ::: বুক বিল্ডিং পদ্ধতিতে আইপিও’র দর নির্ধারণ করতে বিডিংয়ের তারিখ ঘোষণা করেছে বসুন্ধরা পেপার মিলস লিমিটেড। আগামী ১৬ অক্টোবর বিকাল ৫টা থেকে ১৯ অক্টোবর বিকাল ৫টা পর্যন্ত ইলেকট্রনিকভাবে এ কোম্পানির বিডিংয়ে ইলিজিবল ইনভেষ্টররা অংশগ্রহন করতে পারবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বসুন্ধরা পেপার আইপিও’র মাধ্যমে মোট ২০০ কোটি টাকা উত্তোলন করবে। কোম্পানিটির প্রতিটি শেয়ারের ফেসভ্যালু ১০ টাকা। এই ২০০ কোটি টাকার মধ্যে ইলিজিবল ইনভেষ্টরদের জন্য ১২৫ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে। এই পরিমাণ অর্থের সর্বোচ্চ ২% পর্যন্ত একটি ইলিজিবল ইনভেষ্টর আবেদন করতে পারবে। তবে তা আড়াই কোটির বেশি হবে না। কোম্পানিটির ১০০টি শেয়ারে একটি লট নির্ধারণ করা হয়েছে। যেসব ইলিজিবল ইনভেষ্টরদের কাছে শেয়ার বরাদ্দ দেয়া হবে তাদের লকইন পিরিয়ড হচ্ছে প্রসপেক্টাস ইস্যুর পর ২৫ শতাংশ প্রথম ছয় মাস এবং ২৫ শতাংশ পরবর্তী ৯ মাস।

যেসব ইলিজিবল ইনভেষ্টররা বিডিংয়ে অংশগ্রহণ করতে ইচ্ছুক তাদেরকে ৫ হাজার টাকা বিডিং ফি এবং বিডিং এমাউন্টের ২০ শতাংশ ডিপোজিট করতে হবে। যা ১৫ অক্টোবর থেকে সকাল ১০টা থেকে ১৯ অক্টোবর দুপুর ২টা পর্যন্ত চলবে। আগামী ১৯ অক্টোবর বিকাল ৫টার পর বিডিং বন্ধ হয়ে যাবে। বিডিং পিরিয়ডের পর অফার পিরিয়ড শুরু হবে ২২ অক্টোবর সকাল সাড়ে ১০টা থেকে ২৩ অক্টোবর সকাল সাড়ে ১০টা পর্যন্ত। বসুন্ধরা পেপারকে পুঁজিবাজারে তালিকাভুক্তিতে ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে এএএ ফাইন্যান্স অ্যান্ড ইনভেষ্টমেন্ট লিমিটেড। এছাড়া রেজিষ্টার টু দ্য ইস্যু হিসেবে কাজ করছে এএফসি ক্যাপিটাল লিমিটেড।

উল্লেখ্য, গত ২৭ আগষ্ট বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬১০তম সভায় বসুন্ধরা পেপার মিলসকে বিডিংয়ের অনুমোদন দেয়া হয়। আজ ১০ অক্টোবর ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পক্ষ থেকে বিডিং প্রক্রিয়া শুরু করতে কোম্পানিকে চিঠি দেয়া হয়। পুঁজিবাজার থেকে ২০০ কোটি টাকা সংগ্রহ করে কোম্পানিটি যন্ত্রপাতি ও সরঞ্জাম ক্রয়, ব্যাংক ঋণ পরিশোধ ও আইপিওতে খরচ করবে।

কোম্পানিটি ৩০ জুন ২০১৬ সমাপ্ত আর্থিক বিবরণী অনুযায়ী শেযার প্রতি নেট অ্যাসেট ভ্যালু (রিভ্যালূয়েশন রির্জাভসহ) ৩০.৪৯ টাকা ও শেয়ার প্রতি নেট অ্যাসেট ভ্যালু (রিভ্যালূয়েশন রির্জাভ ছাড়া) ১৫.৭৯ টাকা এবং শেয়ার প্রতি আয় ১.৪৬ টাকা।

সূত্র: শেয়ারবাজার নিউজ

Facebook Comments