নিউজটি পড়া হয়েছে 205

ব্যাটসম্যানরা দায়িত্ব নিয়ে খেললে ঘুরে দাঁড়াবে বাংলাদেশ : মুশফিকুর রহিম

সিলনিউজটুয়েন্টিফোরডটকম স্পোর্টস ডেস্ক ::: দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে আজ শুক্রবার দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে বাংলাদেশ। প্রথম ম্যাচ ৩৩৩ রানে হেরে ব্যাকফুটে টাইগাররা। তার উপর ইনজুরির কারণে খেলছেন না তামিম ইকবাল।

অধিনায়ক মুশফিক মনে করেন ব্যাটসম্যানরা দায়িত্ব নিয়ে খেললে দ্বিতীয় টেস্টে ঘুরে দাঁড়াবে বাংলাদেশ।

মুশফিকের জন্য বড় দুঃসংবাদ, এই টেস্টে খেলছেন না চোটে পড়া তামিম ইকবাল। তামিমকে হারানো বড় ক্ষতি হিসেবেই দেখছেন বাংলাদেশ অধিনায়ক। তিনি বলেন ‘যখন আপনার দলে সেরা একজন খেলোয়াড় থাকবে না, সেটা অবশ্যই বড় ক্ষতি। যেখানে তাকে খুবই দরকার ছিল। কারণ, প্রথম টেস্টে আমরা বাজে ভাবে হেরেছি। তবুও সময় কারও জন্য থেমে থাকে না। এটার ওপর আমাদের কারও হাত নেই। যারা আছি, তারা যদি সুযোগ কাজে লাগাই, বোলাররা ভালো জায়গায় ধারাবাহিক বোলিং করতে পারে, তবে এটা ভালো টেস্ট হবে।

এদিকে তামিম না থাকায় সাম্যর সাথে ওপেন করবেন ইমরুল কায়েস। বাংলাদেশ পেস অ্যাটাকেও আসবে পরিবর্তন। প্রতিপক্ষের একাধিক ডান হাতি ব্যাটসম্যানের কথা মাথায় রেখে একাদশে নেয়া হতে পারে তাইজুলকে।

মুশফিক বলেন, বোলারদের ফিরে আসার অনেক সুযোগ থাকে, একটা বল বা একটা স্পেল খারাপ হলেও। ওরা যদি ফল নিয়ে চিন্তা না করে প্রতিটি বলে শতভাগ দিতে পারে এটা শুধু বাংলাদেশ দল না তাদের নিজেদের জন্যও অনেক বড় একটি ব্যাপার হবে। সেই জন্যই প্রক্রিয়া ঠিক রাখার কথা বলেছি।

মুশফিক আরও বলেন, ‘খারাপ করলে মানুষ বলবে সেটাই স্বাভাবিক। অধিনায়ক হিসেবে আমি ফল নিয়ে কখনো উদ্বিগ্ন থাকি না। প্রক্রিয়াটা নিয়েই বেশি চিন্তা করি। বোলাররা নিজেদের সামলে উঠতে পারে, সেই সুযোগ আছে। একটা বলে মনোযোগ সরে গেলে আউট হয় যেতে হয় ব্যাটসম্যানদের। কিন্তু বোলারদের ফিরে আসার অনেক সুযোগ থাকে। আমার বার্তা এটাই ছিল, ফল নিয়ে চিন্তা না করে প্রতিটি বলকে একটা সুযোগ ভেবে যদি চেষ্টা করে, সেটা শুধু দলের নয়, নিজেদেরও অনেক কাজে দেবে। তারা যদি আমার বার্তাটা বোঝার চেষ্টা করে, আশা করি ঘুরে দাঁড়াতে পারবে এই টেস্টে।

ফেসবুক মন্তব্য
xxx