নিউজটি পড়া হয়েছে 99

আলোচনার মাধ্যমে অমীমাংসিত ইস্যুগুলোর সমাধান করতে পারলে সবক্ষেত্রে সর্বোচ্চ সুবিধা পাবে উভয় দেশ : অরুণ জেটলি

সিলনিউজটুয়েন্টিফোরডটকম ::: বাংলাদেশের সঙ্গে ভারতের অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নে এন্টি-ডাম্পিং ও অশুল্ক বাধা দূর করতে ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলির প্রতি আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। এ সময় অরুণ জেটলি বলেন, আলোচনার মাধ্যমে অমীমাংসিত ইস্যুগুলোর সমাধান করতে পারলে কূটনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে সর্বোচ্চ সুবিধা পাবে উভয় দেশ।

রাজধানীর একটি হোটেলে এক আলোচনা অনুষ্ঠানে মতামত তুলে ধরেন উভয় দেশের প্রতিনিধিরা। এর আগে অর্থমন্ত্রী জানান, জাতিসংঘে প্রধানমন্ত্রীর ভাষণের আলোকে রোহিঙ্গা সংকট সমাধানে ভারতের সহায়তা চাওয়া হবে।

আজ (মঙ্গলবার) বিকেলে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন-এফবিসিআই’র ও ভারতীয় ব্যবসায়ী সংগঠন এফআইসিসিআই এর যৌথ আয়োজনে উভয় দেশের ব্যবসায়িক সমস্যা ও সম্ভাবনা নিয়ে বসে আলোচনা। দুই দেশের বাণিজ্য প্রতিনিধিদের সঙ্গে সভায় অংশ নেন বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি।

এ সময় তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশের সাথে ভারতের ব্যবসা উন্নয়নের প্রতিবন্ধকতা এন্টি ডাম্পিং শুল্ক ও নন ট্যারিফ ব্যারিয়ার। এসব বাধা দূর করতে ভারতীয় অর্থমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তিনি। বাংলাদেশের বিভিন্ন খাতে উভয় দেশের এক সঙ্গে কাজ করার সুযোগ আছে জানিয়ে আলোচনার ভিত্তিতে এসব সমস্যা সমাধানের ওপর জোর দেন অরুণ জেটলি।

এর আগে কুর্মিটোলা বিমানবন্দরে ভারতের অর্থমন্ত্রী এসে পৌছলে তাকে স্বাগত জানান অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। এ সময় তিনি জানান, ভারতের প্রতিশ্রুত সাড়ে ৪ বিলিয়ন ডলার ঋণের অর্থছাড় ও বাণিজ্য ঘাটতি কমানোসহ নানা বিষয়ে আলোচনা করা হবে।

এছাড়া, জাতিসংঘে প্রধানমন্ত্রীর ভাষণের আলোকে রোহিঙ্গা সংকট সমাধানে ভারতের সহায়তা চাওয়া হবে বলেও জানান অর্থমন্ত্রী।

বুধবার সকালে সচিবালয়ে অর্থমন্ত্রীর সাথে একটি চুক্তি সই এবং গবেষণা প্রতিষ্ঠান পিআরআই এর উদ্যোগে একটি সেমিনারে অংশ নেয়ার কথা রয়েছে অরুণ জেটলির।

সূত্র: সময় টিভি

ফেসবুক মন্তব্য