রোহিঙ্গাদের ফেরত নিতেই হবে মায়ানমারকে : জাতিসংঘের আবাসিক প্রতিনিধি রবার্ট ওয়াটকিনস

সিলনিউজটুয়েন্টিফোরডটকম ::: রোহিঙ্গাদের ফেরত নিতেই হবে মায়ানমারকে এবং এর কোন বিকল্প নেই বলেও মনে করে জাতিসংঘ। অাজ দুপুরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠকে একথা জানিয়েছেন জাতিসংঘের আবাসিক প্রতিনিধি রবার্ট ওয়াটকিনস। পরে মায়ানমারের আকাশসীমা লঙ্ঘন বিষয়ে প্রতিমন্ত্রী জানান, কোনো সামরিক উস্কানি আমলে নেবে না ঢাকা সমস্যার সমাধান হবে কূটনৈতিকভাবে।

রোহিঙ্গা সংকট সমাধানে মায়ানমারের ওপর চাপ বাড়াচ্ছে আন্তর্জাতিক সম্প্রদায়ক। চার লাখ শরণার্থীর কারণে চাপের মুখে বাংলাদেশের অর্থনীতি ঝুঁকিতে স্বাস্থ্য ও পরিবেশ। বিষয়টি আমলে নিয়ে আবারও পাশে থাকার কথা জানিয়েছে জাতিসংঘ।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠকে সে আশ্বাসই দিয়েছেন বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের আবাসিক প্রতিনিধি রবার্ট ওয়াটকিনস। চলমান সংকটে ঢাকাকে সব সহায়তা দেবে জাতিসংঘ।

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে, এ প্রশ্নে শান্তিপূর্ণ সমাধান আসবে বলেও আশা তার। পরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী জানান, মায়ানমারের পক্ষ থেকে যে প্রচারণাই চালানো হোক-না-কেন বাংলাদেশের পক্ষেই আছেন বিশ্ব নেতারা।

বারবার আকাশসীমা লঙ্ঘন করে মায়ানমার সামরিক উস্কানি দিচ্ছে কি-না এবং এর বিপরীতে বাংলাদেশের প্রস্তুতি নিয়ে প্রশ্নে জবাবও দেন প্রতিমন্ত্রী।

শরণার্থী প্রশ্নে রাজনীতি করার সুযোগ নেই জানিয়ে, সংকট সমাধানে সরকার সর্বোচ্চ পর্যায়ে তৎপরতা রয়েছে বলেও জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

Facebook Comments