রোহিঙ্গাদের তাদের দেশে ফেরত পাঠাতে উদ্দ্যোগ নেবেন কূটনীতিকরা।

সিলনিউজটুয়েন্টিফোরডটকম ::: মায়ানমার থেকে বাংলাদেশে আসা রোহিঙ্গাদের পরিস্থিতি দেখতে শরণার্থী ক্যাম্প পরিদর্শন করেছেন বাংলাদেশে অবস্থানরত ৪৭টি দেশের প্রতিনিধিরা। বিদেশি প্রতিনিধিদের এই পরিদর্শনের মধ্য দিয়ে মায়ানমারের ওপর চাপ বাড়বে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, ‘যে রাষ্ট্রগুলিকে এই বিষয়ে ওয়াকিবহাল করানো জরুরি সেসব রাষ্ট্রের সকল রাষ্ট্রদূতেরাই এখানে আছেন। মায়ানমারের এই আচরণে মানবতার যে ক্ষতি হচ্ছে তা আজকে কূটনীতিকগণ দেখে যাবার পর বিশ্ববাসী আরো জোরালো ভাবে বুঝতে পারবেন।’

অাজ (বুধবার) সকাল পৌনে ১১টায় কক্সবাজার বিমানবন্দরে পৌঁছায় বিদেশি কূটনীতিকদের বহনকারী বিমানটি। এসময় তাদের অভ্যর্থনা জানান সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল। এরপর সড়ক পথে উখিয়ার কুতুপালং রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে যান তারা।

প্রতিনিধি দলে, বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত এবং জাতিসংঘের কয়েকটি সংস্থার কর্মকর্তারা। এসময় সঙ্গে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম, মন্ত্রণালয়ের সচিব শহীদুল হক।

কুতুপালং রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শন শেষে, বান্দরবানের তমব্রু সীমান্ত এলাকা পরিদর্শনে যান বিদেশি কূটনীতিকদের দলটি। পরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

[contact-form][contact-field label=”Name” type=”name” required=”true” /][contact-field label=”Email” type=”email” required=”true” /][contact-field label=”Website” type=”url” /][contact-field label=”Message” type=”textarea” /][/contact-form]

ফেসবুক মন্তব্য