নিউজটি পড়া হয়েছে 20

রেকর্ড গড়ার ম্যাচে ১৬৮ রানের বিশাল জয় ভারতের।

সিলনিউজটুয়েন্টিফোরডটকম ::: পাঁচ ম্যাচ সিরিজের টানা চতুর্থ ম্যাচে শ্রীলঙ্কাকে ১৬৮ রানে হারিয়েছে ভারত। চতুর্থ জয়ের দিনে রেকর্ডের মালা গেঁথেছে ভারত। এদিন সাতটি বিশেষ রেকর্ড হয়েছে। তার মধ্যে ভারতেরই ছয়টি।

১. ভারতের ষষ্ট ক্রিকেটার হিসেবে ৩০০তম ম্যাচ ছিল ধোনির। সব দেশ মিলিয়ে ভারতের সাবেক অধিনায়ক ২০তম ক্রিকেটার, যিনি এত সংখ্যক ওডিআইতে মাঠে নামলেন।

২. কোহলি এই ম্যাচে প্রথমবারের মতো ১১ ওভারের ভেতর অর্ধশতক পূরণ করেন। এর আগে তার দ্রুততম অর্ধশতক ছিল ১৬ ওভারের ভেতর, পাকিস্তানের বিপক্ষে।

৩. নিদিষ্ট কোনো দলের (শ্রীলঙ্কা) বিপক্ষে ৪৪ ম্যাচে দুই হাজার রান করেছেন কোহলি। শচীনের পরেই তার অবস্থান। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪০ ইনিংসে দুই হাজার রান করার কীর্তি আছে লিটল মাস্টারের।

৪. টস জিতে আগে ব্যাট করে ৩৭৫ করার দিনে কোহলি-রোহিত ২১৯ রানের জুটি গড়েন। এই দুজন এই নিয়ে অষ্টম বারের মতো ১৫০ কিংবা তার বেশি রানের জুটি গড়ার নজির স্থাপন করলেন। ওয়ানডে ইতিহাসে এতবার এত রানের জুটি গড়ার দিক থেকে এটি দ্বিতীয় নজির। ১২ বার করেছিলেন শচীন-সৌরভ।

৫. কোহলি ক্যারিয়ারের ২৯তম শতক হাঁকান। এত সংখ্যক সেঞ্চুরি করতে কোহলি ১৮৫ ইনিংস ব্যয় করেছেন। ওডিআইতে ৪৯টি শতকের মালিক শচীন ২৯তম শতক করতে ২৬৫ ইনিংস সময় নিয়েছিলেন। ৩০টি সেঞ্চুরির মালিক রিকি পন্টিংয়ের লেগেছিল ৩৩০ ইনিংস!

৬. পাঁচ ম্যাচ সিরিজে টানা চার ম্যাচ হারলেও লাসিথ মালিঙ্গা দারুণ একটি রেকর্ডবুকে নাম লিখিয়েছেন। ওয়ানডে ইতিহাসের অষ্টম পেসার হিসেবে ৩০০তম উইকেটের মালিক হয়েছেন তিনি।

৭. মহেন্দ্র সিংহ এদিন ৪৯ রানে অপরাজিত থাকেন। এই নিয়ে মোট ৭৩ বার অপরাজিত থাকলেন তিনি। একদিনের ক্রিকেটে এমন নজির দ্বিতীয়টি নেই। শন পোলক ৭২ ম্যাচে অপরাজিত থেকে ক্যারিয়ার শেষ করেন।

দুটি ভিন্ন আঙ্গিকের নজির:

৮. শতক হাঁকালেই সেটা ১২০’র উপরে নেয়ার অভ্যাস রোহিত শর্মার। শেষ ১০টি শতকের দিনে এই রেওয়াজ বজায় রাখেন তিনি। এদিনই প্রথম ১০৪ রানে সাজঘরে ফেরেন।

৯. রান তাড়ার রাজা কোহলি টস জিতলেই ফিল্ডিং নেন। শেষ ১৬ বারের মধ্যে এই নিয়ে মাত্র দুইবার টস জিতে ব্যাট নিলেন।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ৫০ ওভারে ৩৭৫/৫ (রোহিত ১০৪, ধাওয়ান ৪, কোহলি ১৩১, পান্ডিয়া ১৯, রাহুল ৭, পান্ডি ৫০*, ধোনি ৪৯*; মালিঙ্গা ১/৮২, ফার্নান্দো ১/৭৬, ম্যাথিউস ২/২৪, পুস্পকুমারা ০/৬৫, ধনঞ্জয়া ১/৬৮, ডিকেভেল্লা ০/১৯, সিরিবর্ধনে ০/৩৬)

শ্রীলঙ্কা: ৪২.৪ ওভারে ২০৭ (ডিকেভেল্লা ৩৬, মুনাবিরা ১১, মেন্ডিস ১, থিরিমান্নে ১৮, ম্যাথিউস ৭০, সিরিবর্ধনে ৩৯, হাসারাঙ্গা ০, ধনঞ্জয়া ১১*, পুস্পকুমারা ৩, ফার্নান্দো ৫, মালিঙ্গা ০; ঠাকুর ১/২৬, বুমরাহ ২/৩২, পান্ডিয়া ২/৫০, কোহলি ০/১২, কুলদীপ ২/৩১, প্যাটেল ১/৫৫)

ফল: ভারত ১৬৮ রানে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: বিরাট কোহলি

সূত্র: চ্যানেল আই

ফেসবুক মন্তব্য
Share Button
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •