বাংলাদেশের স্বাস্থ্য খাতের উন্নয়নে সাড়ে ৫১ কোটি ডলার অর্থায়ন করবে বিশ্বব্যাংক।

সিলনিউজটুয়েন্টিফোরডটকম ::: দেশের সকল নাগরিকের উন্নত স্বাস্থ্য সেবা নিশ্চিত করণ এবং স্বাস্থ্যখাতের আরো উন্নয়নে একটি কর্মসূচিতে বিশ্বব্যাংক ৫১ কোটি ৫০ লাখ ডলার অর্থায়ন করবে। হেলথ সেক্টর সাপোর্ট প্রোগ্রামে (এইচএসএসপি) সহায়তাকল্পে আগামীকাল সরকার ও বিশ্বব্যাংকের মধ্যে এই অর্থ সহায়তা চুক্তিসম্পন্ন হবে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সূত্র অনুযায়ী, সরকারের কৌশলগত গুরুত্বপূর্ণ ৪র্থ সেক্টরের কর্মসূচি বাস্তবায়নে এইচএসএসপি এই সহায়তা করবে, যা সকলের জন্য মানসম্মত স্বাস্থ্যসেবা ও স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করবে এবং আগামী পাঁচ বছরে এই প্রকল্প বাস্তবায়িত হবে। এতে আনুমানিক ব্যয় হবে ১ হাজার ৪শ’ ৮০ কোটি ডলার।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, এইচএসএসপি সরকারের কর্মসূচি ও নীতিমালার সঙ্গে দৃঢ়ভাবে সম্পৃক্ত এবং দেশের স্বাস্থ্যখাতের প্রধান দিকগুলো এগিয়ে নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। বিশ্বব্যাংক এক প্রতিবেদনে আজ জানায়, এইচএসএসপি-এর মূল্য উদ্দেশ্য হচ্ছে স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা খাতের সার্বিক ব্যবস্থাপনা জোরদার করা এবং বিশেষ করে কিছু নির্দিষ্ট অঞ্চলে গুরুত্বসহকারে জরুরি এইচএনপি সেবা প্রদান।

প্রতিবেদন অনুযায়ী, এইচএসএসপি কর্মসূচিটি উপজেলা পর্যায়ে স্বাস্থ্যসেবা ও সুষ্ঠু পরিবেশের জন্য স্বাস্থ্য কর্মকর্তাদের জবাবদিহিতা নিশ্চিত এবং মেডিকেল ও অন্যান্য সংক্রামক বর্জ্য একটি উন্নত ব্যবস্থাপনায় আনার ওপর জোর দিবে। এই কর্মসূচির আওতায়, বিভিন্ন তেজস্ক্রিয় ও সংক্রামক বর্জ্য মাটিতে পুতে ফেলা এবং মেডিকেল বর্জ্যের ব্যবস্থাপনার (এমডব্লিউএম) জন্য উপজেলাগুলোতে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের দায়িত্ব দেয়া হবে। এইচএসএসপি কর্মসূচির আওতায় এমডব্লিউএম পরিচালনার সঙ্গে যুক্ত সকল কর্মীর পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তার বিষয়ে যথাযথ প্রশিক্ষণ প্রদান করা হবে। বাসস

Facebook Comments