উত্তর আমেরিকা থেকে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখলেন কোটি মানুষ।

সিলনিউজটুয়েন্টিফোরডটকম ::: উত্তর আমেরিকার পশ্চিম উপকূল থেকে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখলেন কোটি মানুষ। যুক্তরাষ্ট্রের অরিগন অঙ্গরাজ্য থেকে সাউথ ক্যারোলিনা পর্যন্ত ১৪টি রাজ্যের মানুষ সাক্ষী হলেন এই সৌরজাগতিক ঘটনার।

এদিকে, ওয়াশিংটনে বসে সূর্যগ্রহণের মনোমুগ্ধকর এই দৃশ্য উপভোগ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প এবং ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।

ঘড়িতে সময় তখন সকাল ১০টা বেজে ১৬ মিনিট। হঠাৎই দিনের আলোর পরিবর্তে আস্তে আস্তে অন্ধকার নেমে আসতে শুরু করলো পুরো অরিগন অঙ্গরাজ্যে। আর এরই মধ্য দিয়ে প্রায় ৩৮ বছর পর সূর্যকে চাঁদের ঢেকে দেয়ার বিরল দৃশ্য উপভোগ করা শুরু করেন যুক্তরাষ্ট্রবাসী। ২ মিনিট ৪০ সেকেণ্ড অতিবাহিত হতেই গোটা সূর্যকে ঢেকে দিল চাঁদ। মুহূর্তেই যেন রাতের আঁধার।

অরিগন ছাড়াও, ইলিনয়, ওয়াশিংটন, লস অ্যাঞ্জেলেস, নিউইয়র্ক, সাউথ ক্যারোলাইনাসহ যুক্তরাষ্ট্রের আরও অন্তত ৪৭টি অঙ্গরাজ্যে দেখা মেলে এই বিরল সূর্যগ্রহণের। এর মধ্যে কোথাও আংশিক আর কোথায় দেখা মেলে পূর্ণ সূর্যগ্রহণের। বিরল এই সূর্যগ্রহণ উপভোগ করতে আয়োজনের কমতি ছিলনা উৎসাহী মার্কিনিদের। বিশেষ এক ধরনের সুরক্ষিত চশমার মাধ্যমে সূর্যগ্রহণের এই মনোমুগ্ধকর দৃশ্য উপভোগ করেছেন হাজার হাজার দর্শনার্থী।

ফেসবুক মন্তব্য
xxx