প্রধানমন্ত্রী শেখ হাসিনা বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণে দিনাজপুর ও কুড়িগ্রাম যাচ্ছেন রবিবার।

সিলনিউজ২৪.কমঃ বন্যাকবলিত এলাকা পরিদর্শনে ও ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ সহায়তা দিতে আগামী রোববার (২০ আগস্ট) দিনাজপুর ও কুড়িগ্রামে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার। বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে এ তথ্য জানানো হয়।

প্রধানমন্ত্রীর প্রেস উইং ও স্থানীয় জেলা প্রশাসন সূত্র জানায়, বন্যার্তদের সহায়তায় দিনাজপুর ও কুড়িগ্রামের রাজারহাট উপজেলায় বিএনএফ স্কুল প্রাঙ্গণে ত্রাণ বিতরণ করবেন প্রধানমন্ত্রী।

এদিকে বন্যার পানি কমতে শুরু করেছে কুড়িগ্রামে। শহরের আশপাশ এলাকায় পানি কমে যাওয়ায় আশ্রয়কেন্দ্র থেকে বাড়ি ফিরতে শুরু করেছে মানুষ। বৃহস্পতিবার সকালে ধরলার পানি ৫৬ সেন্টিমিটার ও চিলমারি পয়েন্টে ব্রহ্মপুত্র নদের পানি কমে বিপদসীমার ৭৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল।

এর আগে বুধবার রাতে বন্যার পানিতে ডুবে একজনের মৃত্যু হয়েছে। এনিয়ে জেলায় মৃতের সংখ্যা দাঁড়াল ১৫ জন।

এবারের বন্যায় জেলার ৯ উপজেলার ৬২টি ইউনিয়নের ৪ লাখ ৬৯ হাজার ২০৮ জন ক্ষতিগ্রস্ত হয়েছেন। ক্ষতিগ্রস্ত হয়েছে ৪২ হাজার ৩৫১ হেক্টর কৃষি জমি ও ৪৪ কিলোমিটার বাঁধ।

জেলা ত্রাণ শাখা সূত্রে জানা গেছে, জেলায় ৮৫২ মেট্রিক টন জিআর চাল ও ২৩ লাখ ৫ হাজার টাকা বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে বিতরণ করা হয়েছে।

অন্যদিকে দিনাজপুরে এবারের ভয়াবহ বন্যায় তলিয়ে গেছে বিপুলসংখ্যক এলাকা। এতে চরম দুর্ভোগ পোহাচ্ছেন দিনাজপুরবাসী।

বন্যায় জেলার ১৩ উপজেলায় ৫ লাখ ৮৬ হাজার ১৩টি গবাদি পশু হুমকির মুখে পড়েছে। এর মধ্যে ৩ লাখ ৭২ হাজার ৫০৫টি গরু, ১০৭টি মহিষ, ২ লাখ ১ হাজার ৯৩১টি ছাগল এবং ১১ হাজার ৪৭০টি ভেড়া রয়েছে। প্রচণ্ড সংকট দেখা দিয়েছে গো-খাদ্যের।

Facebook Comments