সারাদেশে বঙ্গবন্ধুর ৪২তম শাহদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত।

সিলনিউজটুয়েন্টিফোরডটকম ::: বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে মঙ্গলবার (১৫ আগস্ট) সারাদেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে জেলা প্রশাসন ও বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠননের উদ্যোগে জাতীয় পতাকা অর্ধনমিত, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, শোক র‌্যালি, আলোচনা সভা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ, দোয়া মাহফিল ও কাঙ্গালী ভোজের আয়োজন করা হয়।

নওগাঁ: জেলায় আজ নানা কর্মসূচি পালনের মাধ্যমে বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সকাল দশটায় জেলা সার্কিট হাউস থেকে একটি শোক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এসে শেষ হয়। র‌্যালি শেষে জেলা প্রশাসকের কার্যালয় মিলনায়তনে জেলা প্রশাসক ড. মো. আমিনুর রহমানের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে জেলা আওয়ামী লীগের সভাপতি মো. আব্দুল মালেক এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। পরে শিশু একাডেমী আয়োজিত চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার, যুবউন্নয়ন অধিদপ্তরের উদ্যোগে যুবক ও যুব মহিলাদের মধ্যে ক্ষুদ্রঋন ও সনদপত্র বিতরণ করা হয়।

খুলনা: সূর্যোদয়ের সাথে সাথে জেলার সকল সরকারি-বেসরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান ও বেসরকারি ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালনের কার্যকম শুরু হয়। জাতীয় শোক দিবস উপলক্ষে সকাল সাড়ে আটটায় একটি শোক র‌্যালি নগরীর নিউমার্কেট থেকে বের হয়ে বাংলাদেশ বেতার খুলনার প্রাঙ্গণে গিয়ে শেষ হয়।বিভিন্ন শ্রেনী পেশার মানুষ বেতার কার্যালয় মাঠে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে বঙ্গবন্ধু ও ১৫ আগস্ট শাহদাৎবরণকারী তাঁর পরিবারের অন্যান্য সদস্যদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। পরে তালুকদার আব্দুল খালেক এমপি’র নেতৃত্বে একটি শোক র‌্যালি বের করা হয়। এতে খুলনা বিভাগীয় কমিশনার, পুলিশ কমিশনার, অতিরিক্ত ডিআইজি, জেলা প্রশাসক ও মুক্তিযোদ্ধাসহ বিভাগীয় ও জেলার সকল কর্মকর্তা ও কর্মচারী এবং শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। জেলা প্রশাসন, শিল্পকলা একাডেমী ও শিশু একাডেমীর উদ্যোগে পৃথকভাবে আয়োজিত রচনা, সঙ্গীত, চিত্রাঙ্কন ও আবৃত্তি প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করা হয়। এ উপলক্ষে জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে শিশু একাডেমীর উদ্যোগে আলোচনা, কবিতা পাঠ, রচনা ও চিত্রাঙ্কণ প্রতিযোগিতার আয়োজন করা হয়। সকাল দশটায় ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে আলোচনা সভা, হামদ, নাত ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। জেলা তথ্য অফিস মহানগরীর শহীদ হাদিস পার্কে বঙ্গবন্ধুর কর্মময় জীবনের ওপর নির্মিত ‘চিরঞ্জীব বঙ্গবন্ধু’ প্রামান্য চিত্র প্রদর্শনের আয়োজন করে।

শরিয়তপুর: সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি ও আধা-সরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি ভবন সমুহে জাতীয় পতাকা অর্ধ-নমিত রাখা হয়।সকাল সাড়ে দশটায় শরীয়তপুর সদর উপজেলা মিলনায়তনে এ আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এর আগে সকাল সাড়ে নয়টায় জেলা কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে স্থাপিত জাতির পিতার প্রতিকৃতিতে জেলা প্রশাসনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে জেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল, জেলা আওয়ামী লীগ, জেলা পরিষদ ও বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।

পাবনা: জেলা প্রশাসন জেলা আওয়ামী লীগ, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সরকারী এডওয়ার্ড কলেজ, হাজী জসিম উদ্দিন ডিগ্রী কলেজসহ জেলার বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনসহ জেলার সর্বস্তরের মানুষ শহরের দুর্জয় পাবনায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করে। পরে জেলা প্রশাসনের উদ্যোগে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি শোক র‌্যালী বের করা হয় এবং তা শহরের মুক্তমঞ্চে গিয়ে শেষ হয়।

নড়াইল: জেলা শহরের বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখ স্টেডিয়াম থেকে একটি শোক র‌্যালি বের হয় এবং তা জেলা শিল্পকলা একাডেমীর প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। পরে শিল্পকলা একাডেমী মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মেহেরপুর: জাতীয় শোক দিবস উপলক্ষে জেলা প্রশাসনের উদ্যোগে মঙ্গলবার সকাল নয়টায় ড. শহীদ সামসুজ্জোহা পার্ক থেকে একটি শোক র‌্যালি বের করা হয় এবং পরে জেলা প্রশাসন চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়।সকাল দশটায় জেলা প্রশাসক কার্যালয় চত্বরে জেলা প্রশাসক পরিমল সিংহের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এছাড়াও ফরিদপুর, লক্ষ্মীপুর, বগুড়া, হবিগঞ্জ, গাজীপুর, ঝালকাঠি,বরগুণা, মৌলভীবাজার, নাটোর, সিলেট, চুয়াডাঙ্গা ও জামালপুরসহ দেশের বিভিন্ন জেলায় জাতীয় শোক দিবস ও জাতির পিতার ৪২তম শাহদাৎ বার্ষিকী পালিত হওয়ার খবর পাওয়া গেছে। বাসস

ফেসবুক মন্তব্য
xxx