সিয়েরা লিওনে বন্যা ও ভূমিধসে নিহত ৩১২ : রেড ক্রস

সিলনিউজ অনলাইন ডেক্সিস ঃ সিয়েরা লিওনের রাজধানী ফ্রিটাউনে প্রচণ্ড বৃষ্টিপাতের কারণে বন্যা ও পাহাড়ধসের ঘটনায় ৩১২ জনের মৃত্যুর কথা জানিয়েছে রেড ক্রস। বার্তা সংস্থা এএফপি রেড ক্রসের উদ্ধৃতি দিয়ে এ খবর জানিয়েছে।

প্রচণ্ড বৃষ্টিপাতের কারণে ফ্রিটাউনের রিজেন্ট এলাকায় পাহাড়ধসে বেশ কিছু ঘরবাড়ি সম্পূর্ণ চাপা পড়েছে। পাহাড়ধসে মাটির নিচে চাপা পড়া ঘরবাড়িতে এখনো অনেকে আটকা পড়ে আছেন বলে আশঙ্কা করা হচ্ছে। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

সিয়েরা লিওনের ভাইস-প্রেসিডেন্ট ভিক্টোর বকারি ফোহ বলেন, পাহাড় ধসের পর মাটির স্তুপের নিচে চাপা পড়ে শতাধিক মানুষের মৃত্যু আশঙ্কা রয়েছে।

প্রচণ্ড বৃষ্টিতে সৃষ্ট বন্যা ও পাহাড়ধসের সময় চাপা পড়া বাড়িঘরের বাসিন্দারা ঘুমিয়ে ছিলেন বলে জানা গেছে। এ কারণে প্রাণহানির ঘটনাও বেশি হয়েছে। ঘটনাস্থল থেকে বেশ কিছু মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

রেড ক্রস নিহতের সংখ্যা ৩১২ জানালেও হতাহতের প্রকৃত সংখ্যা এখনই বলা সম্ভব নয় বলে জানান উদ্ধারকর্মীরা।

জাতিসংঘের শান্তিরক্ষা বাহিনীর অংশ হিসেবে বাংলাদেশ সেনাবাহিনীর বেশ কিছু সদস্য দেশটিতে দায়িত্ব পালন করছেন।

সাম্প্রতিক দুর্যোগের পর তাদের পরিস্থিতিও জানার জন্য উদ্বীগ্ন হয়ে পড়েছেন স্বজনরা। তবে এখন পর্যন্ত সেখানে বাংলাদেশ মিশনের কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।বাংলাদেশ সেনাবাহিনীর দায়িত্বশীল একটি সূত্র জানিয়েছে, সিয়েরা লিওনে সাম্প্রতিক দুর্যোগে বাংলাদেশ সেনাবাহিনীর সেখানে নিযুক্ত মিশন সদস্যদের কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

ফেসবুক মন্তব্য
xxx