জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচন বিশেষজ্ঞসহ অংশীজনদের সঙ্গে ১৬ ও ১৭ আগস্ট সংলাপে বসবে নির্বাচন কমিশন।

সিলনিউজটুয়েন্টিফোরডটকম ::: একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচন বিশেষজ্ঞসহ অংশীজনদের সঙ্গে আগামী ১৬ ও ১৭ আগস্ট সংলাপে বসবে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচন কমিশন সচিবালয়ের পরিচালক (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান জানান ১৬ আগস্ট ৩৪ জন ও ১৭ আগস্ট ৩৭ জনসহ মোট ৭১ জন গণমাধ্যম প্রতিনিধিকে আমন্ত্রণ জানানো হয়েছে।

দুই দিনই সকাল ১০টায় নির্বাচন সংশ্লিষ্ট বিষয়াদী নিয়ে গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে কমিশন সংলাপে বসবে। সংলাপে কমিশন প্রণীত নির্বাচনী কর্মপরিকল্পনা বা রোডম্যাপ উপস্থাপন করে এ বিষয়ে গণমাধ্যম ব্যক্তিত্বদের মতামত নেয়া হবে।

তাদের পরামর্শ ও মতামতের ওপর ভিত্তি করে কমিশন আগামী সংসদ নির্বাচনের জন্য তাদের কর্মপরিকল্পনা বাস্তবায়ন করবে। তিনি বলেন, নির্বাচনী কর্মপরিকল্পনা বা রোডম্যাপের আলোকেই সংলাপের এজেন্ডা বা কার্যপত্র তৈরি করা হয়েছে।সংলাপে নির্বাচনী আইন ও বিধিমালা সংশোধন, সংসদীয় আসনের সীমানা পুনঃনির্ধারণ আইন যুগোপযোগী করা, নির্ভুল ভোটার তালিকা প্রণয়নে পরামর্শ, ভোটকেন্দ্র স্থাপন সংক্রান্ত কার্যক্রম যুগোপযোগী করা বিষয়ে পরামর্শ, নতুন রাজনৈতিক দল নিবন্ধন এবং নিবন্ধিত রাজনৈতিক দল নিরীক্ষা সংক্রান্ত প্রস্তাবনাসহ সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে সক্ষমতা বৃদ্ধির বিষয় মতামত গ্রহণ সংলাপের এজেন্ডায় অন্তর্ভূক্ত করা হয়েছে বলে তিনি জানান।

১৬ আগস্ট সংলাপে যাদের আমন্ত্রণ জানানো হয়েছে এদের মধ্যে রয়েছেন, দৈনিক সমকাল সম্পাদক গোলাম সারওয়ার, ডেইলী স্টার সম্পাদক মাহফুজ আনাম, জাতীয় প্রেসক্লাব সভাপতি মুহাম্মদ শফিকুর রহমান, কলামিস্ট আবেদ খান, নিউজ টুডে সম্পাদক রিয়াজউদ্দিন আহমেদ, দৈনিক প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, দৈনিক মানবজমিনের প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী, বিএফইউজে সভাপতি ও একুশে টিভির প্রধান নির্বাহী মন্জুরুল আহসান বুলবুল, মহাসচিব ওমর ফারুক, সিনিয়র সাংবাদিক মাহফুজউল্লাহ, দৈনিক আমাদের অর্থনীতির সম্পাদক নাঈমুল ইসলাম খান, দৈনিক বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম, দৈনিক যুগান্তরের ভারপ্রাপ্ত সম্পাদক সাইফুল আলম, সিনিয়র সাংবাদিক আমানুল্লাহ কবীর, দৈনিক কালেরকন্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন, কলাম লেখক বিভু রঞ্জন সরকার, দৈনিক ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, সিনিয়র সাংবাদিক কাজী সিরাজ, দৈনিক প্রথম আলো উপ-সম্পাদক আনিসুল হক, দৈনিক মানবকন্ঠের ভারপ্রাপ্ত সম্পাদক আনিস আলমগীর, দৈনিক ইত্তেফাকের ব্যবস্থাপনা সম্পাদক আশিষ ঘোষ সৈকত, দৈনিক জনকণ্ঠের নির্বাহী সম্পাদক স্বদেশ রায়, সিনিয়র সাংবাদিক পীর হাবিবুর রহমান, দৈনিক আমাদের সময়ের ভারপ্রাপ্ত সম্পাদক মোহাম্মদ গোলাম সারওয়ার, দৈনিক সংবাদের নির্বাহী সম্পাদক খন্দকার মুনীরুজ্জামান, দৈনিক প্রথম আলোর যুগ্ম সম্পাদক সোহরাব হাসান, জাতীয় প্রেসক্লাব সাধারণ সম্পাদক বেগম ফরিদা ইয়াসমিন, দৈনিক দিনকাল সম্পাদক ড. রিজ্ওয়ান সিদ্দীকি, সাংবাদিক/গবেষক আফসান চৌধুরী, সাপ্তাহিক সম্পাদক গোলাম মর্তুজা, সকালের খবরের ভারপ্রাপ্ত সম্পাদক কমলেশ রায়, বিএফইউজে (একাংশ) মহাসচিব মোহাম্মদ আবদুল্লাহ, সিনিয়র সাংবাদিক মাহবুব কামাল, দি এশিয়ান এজ’র সহযোগী সম্পাদক সৈয়দ বদরুল আহসান ও তথ্য অধিদপ্তরের প্রধান তথ্য কর্মকর্তা কামরুন নাহার।

১৭ আগস্ট সংলাপে যাদের আমন্ত্রণ জানানো হয়েছে এদের মধ্যে রয়েছেন- বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ, নিউ এজ সম্পাদক নূরুল কবীর, বিডি নিউজ ২৪ ডটকম’র প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী, বাংলানিউজ ২৪ ডটকম’র এডিটর ইন চিফ আলমগীর হোসেন, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক এস.এম. হারুন-উর-রশীদ, বাংলাদেশ বেতারের মহাপরিচালক নাসির উদ্দিন আহমেদ, ফিনানসিয়ালএক্সপ্রেস সম্পাদক মোয়াজ্জেম হোসেন, রেডিও টুডে বার্তা প্রধান সেলিম বাশার, এবিসি রেডিও অনুষ্ঠান ও বার্তাপ্রধান সানাউল্লাহ আহমেদ, ভয়েস অব আমেরিকার বাংলাদেশ প্রতিনিধি আমির খসরু, ৭১ টেলিভিশনের প্রধান সম্পাদক ও ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল বাবু, এনটিভির প্রধান বার্তা সম্পাদক খায়রুল আনোয়ার, এটিএন বাংলার হেড অব নিউজ জ. ই মামুন, এটিএন নিউজের হেড অব নিউজ মুন্নী সাহা, চ্যানেল আই’র পরিচালক ও হেড অব নিউজ শাইখ সিরাজ, আরটিভির সিইও সৈয়দ আশিক রহমান, একুশে টিভির হেড অব নিউজ রাশেদ চৌধুরী, বাংলা ভিশনের হেড অব নিউজ মোস্তফা ফিরোজ, সময় টিভির ব্যবস্থাপনা পরিচালক আহমেদ জুবায়ের, ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের নির্বাহী সম্পাদক খালেদ মহিউদ্দীন, নিউজ ২৪ এর ব্যবস্থাপনা সম্পাদক হাসনাইন খুরশিদ, ডিবিসি নিউজের প্রধান নির্বাহী মঞ্জুরুল ইসলাম, বৈশাখী টিভির হেড অব নিউজ অশোক চৌধুরী, মাছরাঙ্গা টেলিভিশনের প্রধান বার্তা সম্পাদক রেজোয়ানুল হক রাজা, গাজী টিভির হেড আব নিউজ মেজবাহ অহমেদ, চ্যানেল ২৪এর এডিটর ইনপুট তালাত মামুন, দেশ টিভির হেড অব নিউজ সুকান্ত গুপ্ত অলোক, যমুনা টিভির প্রধান বার্তা সম্পাদক ফহিম আহমেদ, চ্যানেল নাইন’র হেড আব নিউজ আমিনুর রশীদ, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা, সাধারণ সম্পাদক মুরসালীন নোমানী, মোহনা টেলিভিশনের বার্তা সম্পাদক মুস্তাফিজুর রহমান, মাই টিভির পরিচালক (বার্তা বিভাগ) জেকের উদ্দিন সম্রাট, এসএ টিভির বার্তা সম্পাদক শরিফুল ইসলাম, দীপ্ত টিভির বার্তা সম্পাদক মাহমুদূল করিম চঞ্চল ও এশিয়ান টিভির প্রধান বার্তা সম্পাদক বিল্লাল হোসাইন বেলাল।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে গত ৩১ জুলাই থেকে কমিশন ধারাবাহিক এই সংলাপ শুরু করে। পর্যায়ক্রমে নির্বাচর বিশেষজ্ঞ ওরাজনৈতিক দলের নেতৃবৃন্দের সাথে সংলাপ করবে ইসি। বাসস

Facebook Comments