নিউজটি পড়া হয়েছে 8

ক্ষেপণাস্ত্র প্রকল্প এবং রেভল্যুশনারি গার্ড বাহিনীতে বরাদ্দ বাড়ানোর প্রস্তাব ইরান পার্লামেন্ট অনুমোদন।

সিলনিউজটুয়েন্টিফোরডটকম আন্তর্জাতিক ডেস্ক ::: ক্ষেপণাস্ত্র প্রকল্প এবং রেভল্যুশনারি গার্ড বাহিনীতে বরাদ্দ বাড়ানোর একটি প্রস্তাব ইরান পার্লামেন্ট প্রাথমিকভাবে অনুমোদন করেছে। যুক্তরাষ্ট্রের নতুন করে নিষেধাজ্ঞা আরোপের জবাব দিতেই ইরান সরকার এ উদ্যোগ নিয়েছে।

ইরানের রাষ্ট্রায়ত্ত্ব সম্প্রচার মাধ্যম আইআরআইবি’র বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, রোববার ‘আমেরিকার সন্ত্রাসী ও আগ্রাসী কর্মকান্ডের প্রতিরোধ’ শিরোনামে একটি প্রস্তাব পার্লামেন্টে উপস্থাপন করা হয় এবং অধিকাংশ এমপি প্রস্তাবের পক্ষে অবস্থান নেন। এ সময় কেউ কেউ ‘আমেরিকা নিপাত যাক’ বলেও স্লোগান দেয়।

ক্ষেপণাস্ত্র প্রকল্প নিয়ে অগাস্টের শুরুতে ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র।তাদের অভিযোগ, পরমাণু প্রকল্প নিয়ে ২০১৫ সালে বিশ্বের ছয় শক্তিধর দেশের সঙ্গে ইরানের যে চুক্তি হয়েছিল তা লঙ্ঘন করছে তেহরান। ইরান ওই অভিযোগ অস্বীকার করেছে।

গত বছর ডিসেম্বরে জাতিসংঘের আনবিক শক্তি সংস্থার পক্ষ থেকে ইরান চুক্তির শর্তাবলী মেনে চলছে বলে জানানো হয়েছিল। নতুন প্রস্তাবে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রকল্প ও কুদস ফোর্স প্রতিটির জন্য ২৬ কোটি মার্কিন ডলারের বেশি বরাদ্দ দেওয়ার কথা বলা হয়েছে।

ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড এর বিদেশি শাখা দ্য কুদস ফোর্স। বর্তমানে এই বাহিনীর সদস্যরা ইরাক ও সিরিয়ার যুদ্ধ করছে।

ফেসবুক মন্তব্য
Share Button