ভিয়েতনামের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহবান এফবিসিসিআই-এর।

সিলনিউজটুয়েন্টিফোরডটকম ::: ভিয়েতনামের ব্যবসায়ীদের এদেশে বিনিয়োগের আহবান জানিয়েছে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অবকমার্স এন্ড ইন্ডাষ্টিজ (এফবিসিসিআই)।

বৃহস্পতিবার সফররত ভিয়েতনাম বাণিজ্য প্রতিনিধিদলের সাথে এফবিসিসিআই নেতৃবৃন্দের এক আলোচনা সভায় সংগঠনের সভাপতি মো. শফিউল ইসলাম (মহিউদ্দিন) এ আহবান জানান।

এফবিসিসিআই সভাকক্ষে অনুষ্ঠিত এ সভায় তিনি বাংলাদেশী ব্যবসায়ীদের জন্য ভিয়েতনামের ভিসা প্রক্রিয়া সহজীকরণের অনুরোধ জানান।এফবিসিসিআই সভাপতি ভিয়েতনাম প্রতিনিধি দলকে দেশের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি অবহিত করে বলেন, বাংলাদেশের অর্থনীতি দ্রুত বর্ধনশীল এবং আর্থ-সামাজিক বিভিন্ন সূচকে অত্যন্ত ইতিবাচক অগ্রগতি হয়েছে। তিনি দেশের সম্ভাবনাময় বিভিন্ন খাতে ভিয়েতনামকে বিনিয়োগের আহ্বান জানান।

ভিয়েতনামের শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের দক্ষিণ-পশ্চিম এশিয়া ও আফ্রিকা বিভাগের উপ-মহাপরিচালক দো হু হুই ভিয়েতনাম প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। ঢাকায় ভিয়েতনামের রাষ্ট্রদূত ত্রাণ ভ্যান খোয়া আলোচনায় অংশ নেন।

সভায় এফবিসিসিআই সহ-সভাপতি মোঃ মুনতাকিম আশরাফ এবং পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন। সভায় দো হু হুই আশা প্রকাশ করেন যে, তাদের এ সফরের মাধ্যমে দু’দেশের মধ্যে বাণিজ্য সম্পর্কের নতুন দ্বার উন্মোচিত হবে। খুব শিগগিরই এফবিসিসিআই থেকে একটি ব্যবসায়ী প্রতিনিধি দল ভিয়েতনাম সফর করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

২০১৫-১৬ অর্থবছরে বাংলাদেশ ৬৫.০৫ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য ভিয়েতনামে রপ্তানি করে এবং ভিয়েতনাম থেকে ৩৮৭.৬৫ মিলিয়ন ডলারের পণ্য আমদানি করে। ভিয়েতনামে বাংলাদেশের রপ্তানিযোগ্য পণ্যগুলো হচ্ছে কৃষিজাত পণ্য, পাট ও চামড়াজাত পণ্য এবং ঔষধ সামগ্রী। আর ভিয়েতনাম থেকে মুলত খণিজ দ্রব্য, বস্ত্র, যন্ত্রপাতি ও প্লাস্টিক উপাদান আমদানি করা হয়। বাসস

ফেসবুক মন্তব্য
xxx