সিএসইর সাড়ে ৫ বছরের রেকর্ড।

সিলনিউজটুয়েন্টিফোরডটকম ::: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয়েছে লেনদেন। এদিন শুরুতে উত্থান থাকলেও ৩০ মিনিট পর সেল প্রেসারে নামতে থাকে সূচক। প্রথম ঘন্টা পর ক্রয় প্রেসারে সূচক বাড়তে থাকে। মঙ্গলবার সূচকের পাশাপাশি ৫১.৯৮ শতাংশ বা ১৭১টি কোম্পানির শেয়ার দর বেড়েছে। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ২৩৭ কোটি টাকা।

এদিকে নতুন রেকর্ড করলো সিএসই। আজ সিএসইর ব্রড ইনডেক্স (সিএসইএক্স) ৪৩ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৩ পয়েন্টে অবস্থান করছে। যা সিএসইর সাড়ে ৫ বছরের সর্বোচ্চ। এর আগে গত ৮ সেপ্টেম্বর, ২০১১ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ব্রড ইনডেক্স  ছিলো ১১ হাজার ৯ পয়েন্ট।

এ প্রসঙ্গে একাধিক মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, দীর্ঘ মেয়াদি বিনিয়োগকারীদের শেয়ার কিনছেন পাশাপাশি সাধারণরাও শেয়ার ক্রয়ে আগ্রহ দেখিয়েছেন। যার কারণে পুঁজিবাজারে ক্রয় চাপ বেড়েছে। এর ফলে বেড়েছে চলেছে সূচক ও লেনদেন। আর আগের যেকোন সময়ের ভাল অবস্থানে রয়েছে বর্তমান শেয়ারবাজার।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৮৭৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩১৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করে ২১৩৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭১টির, কমেছে ১২৮টির আর অপরিবর্তিত রয়েছে ৩০টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ১ হাজার ২৩৭ কোটি ৩৮ লাখ ৭৭ হাজার টাকা।

এর আগে সোমবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫৮৬০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৩১৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২১৪৩ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ১ হাজার ১৬৬ কোটি ১৩ লাখ ৫১ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৭১ কোটি ২৫ লাখ ২৬ হাজার টাকা।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৪৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪২টির, কমেছে ৭৮টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৫টির। যা টাকায় লেনদেন হয়েছে ৬২ কোটি ৪৮ লাখ ২১ হাজার টাকা। সূত্র: শেয়ারবাজারনিউজ

ফেসবুক মন্তব্য
xxx