নিউজটি পড়া হয়েছে 106

এসডিজি বাস্তবায়নে বিশ্বের ৭০০ কোটি মানুষের জন্য নিরাপদ পানি সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

সিলনিউজটুয়েন্টিফোরডটকম ::: টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি)-এর বাস্তবায়নে বিশ্বের ৭০০ কোটি মানুষের বিশুদ্ধ ও নিরাপদ পানি সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

রাজধানীর সোনারগাঁও হোটেলে শুরু হওয়া উন্নয়নের জন্য পানি প্রতিপাদ্যকে সামনে রেখে ঢাকা পানি সম্মেলন-২০১৭ এর দ্বিতীয় দিনে পানি বিশেজ্ঞরা বিভিন্ন সেশনে এই কথা বলেন।

পানি বিশেষজ্ঞরা আরো বলেন, বিশ্বে বর্তমানে ৭০০ কোটিরও অধিক জনসংখ্যার জন্য বিশুদ্ধ পানি সরবরাহ, স্যানিটেশন ও স্বাস্থ্যসম্মত পয়ঃনিষ্কাশন এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে ওঠেছে। ঢাকা পানি সম্মেলন জাতিসংঘের এসডিজি-৬ বাস্তবায়নের ক্ষেত্রে গৃহীত নীতি ও কৌশলসমূহ, ধনী-দরিদ্র বৈষম্য হ্রাস, নারী ও শিশুদের স্যানিটেশন নিশ্চিত করতে সমান ভূমিকা রাখবে।

রাজধানীর সোনারগাঁও হোটেলে ঢাকা পানি সম্মেলনে মোট ৮টি থিমেটিক সেশনের মধ্যে ৬ টিসেশন আজ অনুষ্ঠিত হয়। এসব সেশনে সবার জন্য বিশুদ্ধ খাবার পানি সরবরাহ, পানিকে সম্পদ মূল্যায়ন, সবার জন্য পর্যাপ্ত ও ন্যায়সঙ্গত স্যানিটেশন, স্বাস্থ্যসম্মত জীবন ধারণে উদ্বুদ্ধকরণ, দূষণ রোধ করে পানিকে গুণগত মানোন্নয়ন, পানিকে সহজলভ্যতার নিশ্চিতকরণ বিষয়ে অংশগ্রহণকারী ২৩টি দেশের এবং বাংলাদেশের পানি বিশেষজ্ঞ, নীতিনির্ধারকগণ আলোচনা অংশ নেন।

সবার জন্য সমানভাবে বিশুদ্ধ খাবার পানি সরবরাহ বিষয়ক সেশনে নেপালের বিশেষজ্ঞ অনীল ভদ্র খানাল ও বাংলাদেশের বিশেষজ্ঞ মো. সাইফুর রহমান প্রবন্ধ উপস্থাপন করেন। সেশনে বিশুদ্ধ পানির উৎসসমূহ দূষিত হওয়াকে সবচেয়ে বড় সমস্যা হিসেবে দেখানো হয়।

আলোচনায় নিরাপদ পানি সরবরাহের বিষয়ে বিশেষজ্ঞগণ অধিক জনসংখ্যা ও প্রাকৃতিক দুর্যোগের কারণে পানি উৎস দূষিত হয়ে যাওয়াকে প্রধান কারণ হিসেবে উল্লেখ করেন।

বিশেষজ্ঞগণ বলেন, পানিকে একটি গুরুত্বপূর্ণসম্পদ হিসেবে বিবেচনা করা ছাড়া বিকল্প নেই। সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে পানিকে টেকসইভাবে ব্যবহার করতে হবে। স্যানিটেশন বিষয়ক আলোচনায় এমডিজি লক্ষ্যমাত্রা অর্জনের অগ্রগতি ও এসডিজি লক্ষ্যমাত্রা শতভাগ স্যানিটেশন নিশ্চিত করার উপায় সম্পর্কে আলোচনা করা হয়। দূষণ রোধ পানির প্রাপ্যতা নিশ্চিতে বিভিন্নদেশ তাদের অভিজ্ঞতা তুলে ধরেন।

ফেসবুক মন্তব্য
xxx