নিউজটি পড়া হয়েছে 224

হজযাত্রীদের বিমান ভাড়ায় শুল্ক কমলো ১ হাজার টাকা।

সিলনিউজটুয়েন্টিফোরডটকম ::: হজযাত্রীদের সুবিধায় আন্তর্জাতিক রুটের বিমান টিকিটের ওপর আবগারি শুল্ক হ্রাস করেছে জাতীয় রাজস্ববোর্ড (এনবিআর)। সম্প্রতি এনবিআর এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে। ফলে নতুন সিদ্ধান্ত অনুযায়ী হজযাত্রীদের বিমান ভাড়া অন্তত ১ হাজার টাকা কম দিতে হবে।

বর্তমান নিয়মানুযায়ী টিকিটের ওপর ২ হাজার টাকা আবগারি শুল্ক দেয়ার কথা, সেটিকে ১ হাজার টাকা করা হয়েছে। এতে প্রতি হজযাত্রীকে বিমানভাড়া ১ হাজার টাকা কম দিতে হবে। তবে অন্য যাত্রীদের বর্তমান হারেই বিমান টিকিটের ওপর আবগারি শুল্ক পরিশোধ করতে হবে।

এনবিআর সূত্র জানায়, ধর্মীয় কারণে বাংলাদেশিরা প্রতিবছর সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় হজে যান। এতে ব্যবসা বা অর্থ উপার্জনের উদ্দেশ্য নেই। তাই হজযাত্রীদের কথা চিন্তা করে এবং হাবের আবেদনের প্রেক্ষিতে বিমান টিকিটের ওপর আবগারি শুল্ক ২ হাজার টাকা থেকে কমিয়ে ১ হাজার টাকা করা হয়েছে। এতে এনবিআরের প্রায় ১৬ কোটি টাকার রাজস্ব আয় কম হবে।

এ বিষয়ে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় হজ যাত্রীদের কথা মাথায় রেখে এনবিআর এ সিদ্ধান্ত নিয়েছে। নতুন এই সিদ্ধান্ত অনুযায়ী হজ যাত্রীদের শুল্ক আগের অর্থবছরের মত ১ হাজার টাকা করে দিতে হবে।

উল্লেখ্য, ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে বিমান টিকিটের ওপর আবগারি শুল্ক বাড়ানো হয়।সার্কভুক্ত দেশ ছাড়া এশিয়ার অন্য দেশের ক্ষেত্রে বিমান টিকিটের ওপর আবগারি শুল্ক ১ হাজার টাকা থেকে বাড়িয়ে ২ হাজার টাকা এবং ইউরোপ, যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশের ক্ষেত্রে আবগারি শুল্ক দেড় হাজার টাকা থেকে বাড়িয়ে ৩ হাজার টাকা করা হয়।

এ হিসেবে হজ যাত্রীদের ২ হাজার টাকা আবগারি শুল্ক দেয়ার কথা। তবে নতুন এই প্রজ্ঞাপনের ফলে হজযাত্রীরা আগের মতই বিমান টিকেটের ওপর ১ হাজার টাকা আবগারি শুল্ক প্রদান করবে।

উল্লেখ্য, এবছর বাংলাদেশে হজযাত্রী রয়েছে ১ লাখ ২৭ হাজার ১৯৮।গত সোমবার থেকে এবারের হজ ফ্লাইট শুরু হয়েছে।

ফেসবুক মন্তব্য