নিউজটি পড়া হয়েছে 93

সারাদেশে বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হয়েছে।

সিলনিউজটুয়েন্টিফোরডটকম ::: আজ থেকে সারাদেশে বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হয়েছে। মঙ্গলবার বেলা ১১টায় ময়মনসিংহ টাউন হলের তারেক স্মৃতি মিলনায়তনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা এ কার্যক্রমের উদ্বোধন করেন।

এবার তিনটি ধাপে  প্রথমটি ১৮৩টি উপজেলায় ২২ দিনে, দ্বিতীয় ধাপে ২১৬ টি উপজেলায় ২৮ দিনে, তৃতীয় ধাপে ১১৮টি উপজেলায় ২১ দিনে, মোট ৫১৭টি উপজেলায় তথ্য সংগ্রহের কাজ সম্পন্ন করা হবে। এটি শেষ হবে ৫ নভেম্বর। এরপর ভোটারের তথ্যগুলো নিবন্ধন করা হবে। হালনাগাদে ঠিকানা স্থানান্তর ও মৃত ব্যক্তিদের নাম বাদ দেওয়া হবে।

বর্তমানে  ১০ কোটি ১৮ লাখের বেশি নাগরিক ভোটার তালিকাভুক্ত রয়েছে। হালনাগাদে নতুন করে ৩০ থেকে ৩৫ লাখ ভোটার অন্তর্ভুক্ত হতে পারে।

ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করতে কমিশন এবার ৭টি বিশেষ কমিটি গঠন করেছে। রোহিঙ্গা ভোটার ঠেকাতে বিশেষ উদ্যোগ নেয়া হয়েছে এবং নারী ভোটার বাড়াতে স্থানীয় জনপ্রতিনিধিদের কার্যক্রমে অন্তর্ভূক্ত করা হয়েছে।

সর্বশেষ বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ হয়েছিল ২০১৪ সালে। এরপর ২০১৫ সালে ৩ বছরের তথ্য একবারে নিয়ে ভোটারদের তথ্য সংগ্রহ করা হয়েছিল। মাঝে ২০১৬-তেও ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে মাঠ পর্যায়ে যায়নি তথ্য সংগ্রহকারীরা।

ফেসবুক মন্তব্য