নিউজটি পড়া হয়েছে 337

বিপিএলের পঞ্চম আসর শুরু হচ্ছে ২রা নভেম্বর।

সিলনিউজটুয়েন্টিফরডটকম স্পোর্টস ডেস্ক ::: বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসরে বেশ কিছু পরিবর্তন আসছে। বদলে গেছে বিপিএল শুরুর তারিখও। ৪ নভেম্বর বিপিএলের আসর শুরু হওয়ার কথা ছিল। কিন্তু দুদিন এগিয়ে ২ নভেম্বর থেকেই মাঠে গড়াবে বিপিএলের খেলা। এর আগে হবে জমকালো উদ্বোধনী অনুষ্ঠান।

আসন্ন বিপিএলে দল বেড়ে হয়েছে ৮টি। বেড়েছে ‘আইকন’ও। মোস্তাফিজুর রহমানকে নতুন ‘আইকন’ হিসেবে ঘোষণা করেছে বিপিএল গভর্নিং কাউন্সিল। ঢাকা, চট্টগ্রাম ছাড়াও বিপিএলের তৃতীয় ভেন্যু হিসেবে আসতে পারে সিলেট। এ ছাড়া প্রতিম্যাচে প্রত্যেকটি দল সেরা একাদশে ৪ জনের জায়গায় সর্বোচ্চ ৫ জন বিদেশি ক্রিকেটার খেলাতে পারবে। এমন নানা পরিবর্তন আসছে এবারের বিপিএলে।

বিপিএলের নানা দিক নিয়ে গতকাল সংবাদ সম্মেলনে কথা বলেছেন বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক। বিপিএল গভর্নিং কাউন্সিলের নেওয়া গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলো তুলে ধরা হলো-

বিপিএল শুরু ২ নভেম্বর: আগামী ২ নভেম্বর থেকে শুরু হবে বিপিএলের পঞ্চম আসর। বিপিএলের নতুন সূচির কথা জানিয়েছেন, বিপিএল গভর্নিং কাউন্সিল। এর আগে ৩১ অক্টোবর হবে উদ্বোধনী অনুষ্ঠান। বিগ ব্যাশ ও সাউথ আফ্রিকা গ্লোবাল টি-টোয়েন্টি টুর্নামেন্টের জন্য বিপিএল শুরুর তারিখে পরিবর্তন আনা হয়েছে। ইসমাইল হায়দার মল্লিক বলেন, অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ কিংবা দক্ষিণ আফ্রিকার গ্লোবাল টি-টোয়েন্টি লিগের সময়ের সঙ্গে আমাদের বিপিএলের সময়ের একটা সংঘাত দেখা দিচ্ছে। এ কারণেই আমরা বিপিএলকে দুদিন এগিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছি।

নতুন ‘আইকন’ মোস্তাফিজুর রহমান: বিপিএলের চতুর্থ আসরে দল ছিল ৭টি। এবার সিলেট যোগ দেওয়ায় দল হলো ৮টি। তাই আইকনও বেড়েছে। ইসামাইল হায়দার মল্লিক বলেন, গতবারের সাত আইকনের সঙ্গে এবার যোগ হয়েছে মোস্তাফিজুর রহমান। মাশরাফি, সাকিব, মুশফিক, তামিম, মাহমুদউল্লাহ, সাব্বির ও সৌম্য এবারও থাকছে আইকন হিসেবে। এর মধ্যে আরও অপশন এসেছিল আইকনে, আমরা বসে মোস্তাফিজকেই ঠিক করেছি। আইকনদের আমরা স্বাধীনতা দিয়েছি দল বাছাইয়ে। প্রোপট ছিল যে, আমাদের জাতীয় দলে যারা ভালো খেলছে বা পারফর্ম করছে, তাদেরকে আমরা এ সুবিধা দিতে চাই। ফ্র্যাঞ্চাইজিগুলোর সঙ্গে কথা বলে বেশিরভাগ আইকনই দল ঠিক করে ফেলেছে। অন্যদের আগামী দু-একদিনের মধ্যে ঠিক হয়ে যাবে। আইকন খেলোয়াড় পারিশ্রমিক নিয়ে নিজেরাই দরকষাকষি করতে পারবেন।

প্রতিম্যাচে একাদশে ৫ বিদেশিই চূড়ান্ত: এবারের আসরে প্রত্যেটি দল সেরা একাদশে ৫ বিদেশি ক্রিকেটারকে খেলাতে পারবে। এমন সিদ্ধান্ত নিয়েছে বিপিএল গভর্নিং কাউন্সিল। ইসমাইল হায়দার মল্লিক জানান, ফ্র্যাঞ্চাইজিদের কাছ থেকে আমরা চাপ পাচ্ছিলাম। তাদের কাছ থেকে আমরা লিখিত নিয়েছি। সাতটি ফ্র্যাঞ্চাইজিই তাদের মত জানিয়েছে। বেশিরভাগই একাদশে ৫ জন বিদেশি চেয়েছে। আর বিপিএল গভর্নিং কাউন্সিলও, আমরা মনে করি যে, যেহেতু দল বেড়েছে, সব দিক বিচার-বিবেচনা করে এবার আমরা ৫ জন বিদেশি খেলানোর অনুমতি দিচ্ছি। তিনি আরও জানান, বিদেশি ক্রিকেটার রেজিস্ট্রেশনের কোনো সীমা নেই। যে কোনো দল যে কোনো সময় বিদেশি ক্রিকেটারকে রেজিস্ট্রেশন করাতে পারবে।

খেলোয়াড়দের পারিশ্রমিক বাড়ছে না: এবারের বিপিএলে খেলোয়াড়ের পারিশ্রমিক বাড়ানো হচ্ছে না বলে জানিয়েছেন বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক। তবে আইকন বা ‘এ’-প্লাস ক্যাটাগরিতে থাকা ক্রিকেটারদের পারিশ্রমিকের বিষয়ে কোনো দায়িত্ব নিচ্ছে না বিপিএল গভর্নিং কাউন্সিল। ইসমাইল হায়দার মল্লিক বলেন, পারিশ্রমিক কোনো ক্যাটাগরিতেই বাড়াব না। যারা ‘এ’ ক্যাটাগরিতে থাকে তারা বছরে বিসিবির অধীনে যেসব টুর্নামেন্ট হয় সেখান থেকে বছরে এক কোটি টাকার মতো পায়। তারা হ্যান্ডসাম অ্যামাউন্ট পাচ্ছে। ঢাকা প্রিমিয়ার লিগ, বিপিএল, ন্যাশনাল লিগ, বিসিএল খেলে। আমাদেরকে বাংলাদেশের আর্থ-সামাজিক প্রোপট নিয়েও চিন্তা করতে হবে। পাশাপাশি টুর্নামেন্ট ভালোমতো যেন দীর্ঘসময় চলতে পারে, সে দিকটিও আমরা বিবেচনায় আনছি। আইকন ক্রিকেটারদের পারিশ্রমিক নিয়ে কোনো দায়িত্ব না নিলেও অন্য ক্রিকেটারদের পারিশ্রমিক নিশ্চিত করবে বিপিএল কর্তৃপ।

সানোয়ার-জুপিটার নিষিদ্ধ: রংপুর রাইডার্সের ম্যানেজার সানোয়ার হোসেন ও ক্রিকেটার জুপিটার ঘোষকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে বিপিএলের গভর্নিং কাউন্সিল। ইসমাইল হায়দার মল্লিক বলেন, জুপিটার ঘোষের নাম খেলোয়াড় তালিকায় থাকবে না। আর সানোয়ার ভাই কোনো ফ্র্যাঞ্চাইজির সঙ্গে সম্পৃক্ত থাকতে পারবেন না। বিপিএলের প্রথম আসরেও তার বিরুদ্ধে অভিযোগ উঠেছিল। আমরা বিপিএলে কোনো বিতর্কিত ব্যক্তিকে রাখব না।

তৃতীয় ভেন্যু হতে পারে সিলেট: বিপিএলের খেলা ঢাকা ও চট্টগ্রামে অনুষ্ঠিত হলেও এবার সিলেটের ভেন্যুতে খেলা হতে পারে। তবে এ ব্যাপারে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি বিপিএল গভর্নিং কাউন্সিল। সূত্র: আ: স:

ফেসবুক মন্তব্য
xxx