নিউজটি পড়া হয়েছে 66

পূর্ব তিমুরে আজ পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

সিলনিউজটুয়েন্টিফোরডটকম আন্তর্জাতিক ডেস্ক ::: পূর্ব তিমুরে আজ শনিবার (২২ জুলাই) পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ১৫ বছর আগে ইন্দোনেশিয়ার কাছ থেকে স্বাধীনতা পাওয়া ছোট্ট এ দেশ বর্তমানে ব্যাপক অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলা করছে। খবর বার্তা সংস্থা এএফপি’র।

দেশটির এ নির্বাচনে প্রায় ৭ লাখ ৬০ হাজার ভোটার ভোট দিচ্ছেন। নির্বাচনে ২১টি রাজনৈতিক দল প্রতিদ্বন্দ্বিতা করছে। ২০১২ সালে দেশটি থেকে জাতিসংঘের শান্তি রক্ষিবাহিনী প্রত্যাহারের পর এই প্রথম পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

সাবেক পর্তুগিজ কলোনীর দেশটিতে নতুন পার্লামেন্ট নতুন একজন প্রধানমন্ত্রী নির্বাচিত করবে। গত মার্চ মাসে দেশটি তাদের নতুন প্রেসিডেন্ট হিসাবে ফ্রান্সিসকো গোয়েটারেসকে নির্বাচিত করে। তিনি দেশটির দ্বিতীয় প্রধান রাজনৈতিক দল ফ্রিটিলিনের নেতা।

পূর্ব তিমুরের জনসংখ্যার অর্ধেক দরিদ্র। দেশটির জনসংখ্যা ১২ লাখ। তাদের জীবনমান উন্নয়নে দেশটি লড়াই চালিয়ে যাচ্ছে। উল্লেখ্য, পর্তুগাল ১৯৭৫ সালে পূর্ব তিমুর ছেড়ে যাবার পর ইন্দোনেশিয়া দেশটির দায়িত্ব গ্রহন করে। বর্বর দখল দারিত্বের ওই সময়ে স্বাধীনতার জন্য লড়াই ও বিভিন্ন রোগের কারণে প্রায় ১ লাখ ৮৩ হাজার লোক মারা যায়।

ফেসবুক মন্তব্য