নিউজটি পড়া হয়েছে 159

সিরিয়া সীমান্তে লেবাননের হিজবুল্লাহ গ্রুপের অভিযান শুরু।

সিলনিউজটুয়েন্টিফোরডটকম আন্তর্জাতিক ডেস্ক ::: লেবাননের শক্তিশালী হিজবুল্লাহ গ্রুপ শুক্রবার জানিয়েছে, তাদের যোদ্ধারা সিরিয়ার সাথে দেশটির উভয় পাশে জঙ্গিদের বিরুদ্ধে অভিযান শুরু করেছে। খবর এএফপি’র।

হিজবুল্লাহ’র আল-মানার টেলিভিশনে এবং তাদের সামাজিক যোগাযোগ মাধ্যাম ‘ওয়ার মিডিয়ায়’ জুরুদ আর্সাল ও কালামুনের সশস্ত্র সন্ত্রাসীদের উৎখাতে সামরিক অভিযান শুরু করার ঘোষণা দেয়া হয়। এ অভিযান কয়েক সপ্তাহ ধরেই প্রত্যাশা করা হচ্ছিল। আত্মঘাতী বোমা ও গ্রেনেড হামলা মোকাবেলায় ওই এলাকায় সিরীয় শরণার্থী শিবিরে লেবানন সৈন্যরা অভিযান চালানোর পর এটা শুরু করা হলো।

মঙ্গলবার প্রধানমন্ত্রী সাদ হারিরি বলেন, লেবাননের সামরিক বাহিনী জুরুদ আর্সালে পরিকল্পনা অনুযায়ী অভিযান চালাবে এবং সরকার তাদেরকে এ স্বাধীনতা দিয়েছে। পার্বত্য সীমান্ত অঞ্চলে এ যুদ্ধে লেবাননের সামরিক বাহিনী অংশ নিয়েছে কিনা সে ব্যাপারে শুক্রবার কোন আনুষ্ঠানিক ইঙ্গিত দেয়া হয়নি।

সরকারি বার্তা সংস্থার খবরে বলা হয়, হিজবুল্লাহ’র যোদ্ধারা জুরুদ আর্সালে অভিযান শুরু করেছে।বিদ্রোহীদের বিরুদ্ধে সরকারি সৈন্যের পাশাপাশি শিয়া মিলিশিয়া গ্রুপ বছরের পর বছর ধরে সিরিয়ায় লড়াই করছে।

আর্সালের নিরাপত্তা পরিস্থিতি উদ্বেগজনক। ২০১৪ সালে ওই এলাকায় সংঘর্ষের পর জিহাদিরা ৩০ সৈন্য ও পুলিশ সদস্যকে অপহরণ করে। এদের মধ্যে চারজনকে হত্যা করা হয় এবং যুদ্ধে মারাত্মকভাবে আহত হওয়ায় একজনের মৃত্যু হয়। ২০১৫ সালের ডিসেম্বরে ১৬ জনকে মুক্তি দেয়া হয়। বাকি নয়জন এখনো বন্দি রয়েছে।

ফেসবুক মন্তব্য
xxx