ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়ছে বঙ্গোপসাগরে।

সিলনিউজটুয়েন্টিফোরডটকম ::: হঠাৎ করে ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়ছে বঙ্গোপসাগরে। দেশে মাছের অন্যতম বড় পাইকারি বাজার চট্টগ্রামের ফিশারিঘাটে এখন ইলিশ ছাড়া অন্য কোন মাছ চোখেই পড়েনা। প্রতিদিন গড়ে ৪০ থেকে ৫০টির মতো বড় বাণিজ্যিক ট্রলার এই ঘাটে ইলিশ নামাচ্ছে ১শ থেকে ১শ ২০ মেট্রিক টন করে। দুই মাস সাগরে মাছ ধরা নিষিদ্ধ থাকার কারণে প্রচুর ইলিশ ধরা পড়ায় খুশি আড়ৎদার ও জেলেরা।

ভাল ওজনের ইলিশের এমন স্তুপ ক্রেতাতো দূরের কথা সাম্প্রতিক সময়ে মাছের ব্যাপারীরাও দেখেননি। দল বেঁধে  প্রতিদিন জেলেরা রীতিমতো উৎসবের আমেজে সাগরে যাচ্ছেন। আর নির্ধারিত সময়ের আগেই ফিরছেন ট্রলার ভর্তি রুপালি ইলিশ নিয়ে।

বঙ্গোপসাগর থেকে আনা এই মাছ  ট্রলার থেকে নামিয়ে মাথায় কিংবা ঠেলা গাড়িতে করে নান্দনিক সাজে সাজিয়ে ঘাট থেকে নিয়ে আনা হয় আড়ৎগুলোতে। পাইকারি বাজারে কিছুদিন আগে যেখানে ইলিশের দেখা অকল্পনীয় সেখানে এখন প্রতি গদিতে ইলিশ আর ইলিশ। মান ভেদে  প্রতিকেজি ইলিশ বিক্রি হচ্ছে ৪’শো থেকে ৭’শো টাকা পর্যন্ত।

ব্যবসায়ীরা বলছেন, সরকারিভাবে জাটকা মারা নিষিদ্ধ আর ভরা মৌসুম হওয়ায় জেলেদের জালে আটকা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ। জানালেন, আগামীতে আরো বেশি মাছ ধরা পড়ার সম্ভাবনার কথাও।

প্রতিদিন ফিশারি ঘাটে শুধু ইলিশ বিক্রি হচ্ছে ৬ কোটি টাকার বেশি। এখান থেকে মাছ পাঠানো হচ্ছে ঢাকা, রাজশাহী, সিলেট, খুলনাসহ দেশের বিভিন্ন অঞ্চলে।

Facebook Comments