নারীর সামাজিক ও অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত করতে হবে : স্পিকার

সিলনিউজ২৪.কম: জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন- তথ্য ও যোগাযোগ প্রযুক্তিকে ভিত্তি করে নারীদের সামাজিক ও অর্থনৈতিক ক্ষমতায়নের মাধ্যমে নারীর অগ্রযাত্রা নিশ্চিত করতে হবে। তিনি আজ ঢাকায় স্থানীয় একটি হোটেলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ (আইসিটি) আয়োজিত ‘উইমেন এন্ড আইসিটি ফ্রন্টিয়ার ইনিসিয়েটিভ (ওয়াইফাই) বাংলাদেশ’ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন।

স্পিকার বলেন, নারী উদ্যোক্তাদের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নির্ভর সহায়ক কর্ম পরিবেশ সৃষ্টি করতে হবে। টেকসই উন্নয়ন নিশ্চিত ও ধারাবাহিকতা রক্ষায় তথ্য প্রযুক্তি সম্পর্কে নারী উদ্যোক্তাদের এ বিষয়ে প্রশিক্ষণের গুরুত্ব অপরিসীম। তিনি নারী উদ্যোক্তাদের নতুন ও সম্ভাব্য ব্যবসা সম্ভাবনাকে কাজে লাগাতে ও মানব সম্পদের সক্ষমতা বৃদ্ধিতে উন্নয়নে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক জাতিসংঘ এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় প্রশিক্ষণ কেন্দ্র (ইউএনএপিসিআইসিটি) বাংলাদেশ ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।

স্পিকার বলেন, ডিজিটাল সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে সরকার তৃণমূল পর্যায়েইতোমধ্যে প্রতিটি ইউনিয়নে ‘ইউনিয়ন ডিজিটাল সেন্টার’ স্থাপন করেছে। এখান থেকে সাধারণ জনগণ সহজেই প্রয়োজনীয় সেবা নিতে পারছে। ফলে তাদের সময় এবং অর্থ সাশ্রয় হচ্ছে। বর্তমান সরকার ই-কমার্স ও ই-মার্কেটে দেশের নারী সমাজের সক্ষমতাকে যুক্ত করতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে-যা দেশের সার্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধিকে উর্দ্ধমুখী করবে।

তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। বক্তৃতা করেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শিয়া বার্নিকাট, অস্ট্রেলিয়ার হাইকমিশনার জুলিয়া নেবলেট, তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব সুবির কিশোর চৌধুরী ও ইউএনএপিসিআইসিটি এর পরিচালক ড. হাইউন সুক রি। পরে তিনি ভ্রাম্যমান ই-লাইব্রেরীর সুবিধাযুক্ত বাস উদ্বোধন করেন।

Facebook Comments