সঞ্চয়পত্র ও ব্যাংকের সুদহার কাছাকাছি হবে : অর্থমন্ত্রী

সিলনিউজ২৪.কম: এখন থেকে প্রতিবছর সঞ্চয়পত্রের সুদহার পুনর্নির্ধারণ করা হবে। এর ধারাবাহিকতায় আগামী দুই মাসের মধ্যে সঞ্চয়পত্রের নতুন সুদহার নির্ধারণ করা হবে। তবে এ সুদহার ব্যাংকের সুদহারের কাছাকাছি হবে।

শুক্রবার (০২ জুন) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এসব তথ্য জানান।

অর্থমন্ত্রী বলেন, সঞ্চয়পত্রের সুদহার ১১ শতাংশ থাকবে আর মার্কেটে বা ব্যাংকে থাকবে সাত শতাংশ, এটা ঠিক নয়। এতে করে বাজারে বিরূপ প্রভাব পড়ে। সঞ্চয়পত্রের সুদহার বাজারের সুদহারের চেয়ে একটু বেশি হবে, তবে তা খুব সামান্য।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নজিবুর রহমান, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের ভারপ্রাপ্ত সচিব কাজী শফিকুল আযম প্রমুখ।

২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ১ লাখ ১২ হাজার ২৭৫ কোটি টাকার ঘাটতি মেটাতে আগামী অর্থবছরে সঞ্চয়পত্র বিক্রি থেকে ৩০ হাজার ১৫০ কোটি টাকা ঋণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। ব্যাংক ব্যবস্থা থেকে নেয়া হবে ২৮ হাজার ২০৩ কোটি টাকা।

এদিকে চলতি ২০১৬-১৭ অর্থবছরে রাজস্ব ঘাটতি মেটাতে ১৯ হাজার ৬১০ কোটি টাকার সঞ্চয়পত্র বিক্রির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল সরকার। যদিও চলতি অর্থবছরের ১০ মাসেই (জুলাই-এপ্রিল) ৪২ হাজার ৯৮ কোটি টাকার সঞ্চয়পত্র বিক্রি হয়েছে।

Facebook Comments