পুঁজিবাজারের জন্য এবারের বাজেটে যা থাকছে।

সিলনিউজ২৪.কম: ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত ৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেটে পুঁজিবাজারের জন্য উল্লেখযোগ্য তেমন নতুন কিছুই নেই। পুঁজিবাজার-সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠান ও অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে বাজেটের আগে বেশকিছু প্রস্তাবনা দেয়া হলেও এবারের বাজেটে সেগুলোর তেমন কোনো প্রতিফলন দেখা যায়নি।

তবে এবারের বাজেটে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) আয়কে করমুক্ত রাখা হয়েছে।

তাছাড়া করপোরেট করের হার অপরিবর্তিত রাখা হয়েছে। এর ফলে তালিকাভুক্ত ব্যাংক, বীমা, আর্থিক প্রতিষ্ঠানকে আগের মতোই ৪০ শতাংশ হারে কর দিতে হবে। আর অতালিকাভুক্ত ব্যাংক, বীমা, আর্থিক প্রতিষ্ঠানের ক্ষেত্রে এ হার ৪২ দশমিক ৫ শতাংশ। তবে, পোশাক খাতের কর হার ৫ শতাংশ হ্রাস করায় ইতিবাচক প্রভাব পড়বে টেক্সটাইল সেক্টরে।

আগের মতোই পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিকে ২৫ শতাংশ এবং অতালিকাভুক্ত কোম্পানিকে ৩৫ শতাংশ হারে কর দিতে হবে। একইভাবে তালিকাভুক্ত মোবাইল ফোন কোম্পানির করহার ৪০ শতাংশ এবং অতালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে ৪৫ শতাংশ করহার নির্ধারণ করা হয়েছে। মার্চেন্ট ব্যাংকের ক্ষেত্রে আগের মতোই সাড়ে ৩৭ শতাংশ করহার বহাল রাখা হয়েছে।

সব ধরনের অল্টারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ডকে কর অব্যাহতি প্রদান করা হয়েছে।

এছাড়া ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের আমানত ও সঞ্চয়ের ক্ষেত্রে মূসক অব্যাহতি প্রদান করা হয়েছে। একইভাবে জীবন বীমা ও অগ্নি বীমা পলিসিকে মূসক অব্যাহতির আওতায় আনা হয়েছে।

এছাড়া স্টক এক্সচেঞ্জ ও সিকিউরিটিজ-সংক্রান্ত কার্যক্রমকেও মূসক অব্যাহতি দেয়া হয়েছে।

Facebook Comments