সৌদি আরব সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী।

সিলনিউজ২৪.কমঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি আরবে তাঁর ৪ দিনের সরকারি সফর শেষে গত রাতে দেশে ফিরেছেন।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট প্রধানমন্ত্রী এবং তাঁর সফরসঙ্গীদের নিয়ে গত রাত ১টা ৩০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করে।

সৌদি বাদশা কিং সালমান বিন আবদুল আজিজ আল সৌদের আমন্ত্রণে প্রথম আরব ইসলামিক-আমেরিকান (এআইএ) সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২০ মে রিয়াদের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন। সফরকালে তিনি মক্কায় হারাম শরীফে পবিত্র ওমরা পালন এবং মদিনায় হযরত মুহাম্মদ (সা.) রওজা মোবারক জিয়ারত করেন।

‘জয় আমাদের হবে’-এই শ্লোগান নিয়ে রোববার সৌদি আরবের রাজধানীতে বাদশাহ আবদুল আজিজ ইন্টারন্যাশনাল সম্মেলন কেন্দ্রে বহু প্রত্যাশিত এআইএ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

সম্মেলনে চরমপন্থা এবং অবৈধ অর্থায়নের বিরুদ্ধে লড়াইয়ের উপায় নিয়ে আলোচনার জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং আরব ও মুসলিম বিশ্বের ৫৬টি দেশের নেতারা সম্মেলনে যোগ দেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রী সম্মেলনে তাঁর লিখিত ভাষণে সন্ত্রাসী ও জঙ্গিবাদীদের অস্ত্র সরবরাহ বন্ধে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানান।
সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে সম্মেলনে শেখ হাসিনা আরো কিছু প্রস্তাব উত্থাপন করেন।

রোববার এআইএ সম্মেলন শুরুর আগে প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করেন এবং তাঁকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

সম্মেলনের পাশাপাশি শেখ হাসিনা তাজাক প্রেসিডেন্ট ইমোমালি রাহমুন এবং মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নজিব রাজাকের সঙ্গে বৈঠক করেন।

Facebook Comments