তথ্য প্রযুক্তির সফল ব্যবহার নিশ্চিতকরণে সম্বিলিত উদ্যোগ নিতে হবে : রাষ্ট্রপতি

সিলনিউজ২৪.কমঃ রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, দিন বদলের ধারাকে সচল এবং আরো বেগবান করতে সকল পর্যায়ে তথ্য প্রযুক্তির সফল ব্যবহার নিশ্চিত করতে হবে। এজন্য সম্বিলিত উদ্যোগ নিতে হবে।

বিশ্ব টেলিযোগযোগ ও তথ্য সংঘ দিবস ২০১৭ উপলক্ষে বুধবার (১৭ মে) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে ভাষণে রাষ্ট্রপতি বলেন, গণমানুষের সংঘবদ্ধ প্রয়াসেই কেবল পারে তথ্যপ্রযুক্তি নির্ভর, জ্ঞানভিত্তিক ও অসম্প্রদায়িক, সুখী, সমৃদ্ধ ও স্বনির্ভর ডিজিটাল বাংলাদেশ গড়তে।

রাষ্ট্রপতি বলেন, ষোল কোটি মানুষের এই দেশে রাষ্ট্রীয়, সমাজ ও ব্যক্তি জীবনের প্রতিটি পর্যায়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সুফল পৌঁছে দেয়ার জন্য শুধুমাত্র সরকারি উদ্যোগ যথেষ্ট নয়। সরকার সারা দেশে যে টেলিযোগাযোগ অবকাঠামো ও তথ্য প্রযুক্তিভিত্তিক সরকারি সেবার ক্ষেত্র উন্মুক্ত করেছে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে তার যথাযথ ব্যবহার নিশ্চিত করা জরুরি। এজন্য প্রয়োজন যথাযথ উদ্যোগ। তিনি বলেন, তথ্য ক্তিভিত্তিক উদ্যোগসমুহের ফলে একদিকে যেমন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে তেমনি বৈশ্বিক জ্ঞানভিত্তিক অর্থনীতিতে বাংলাদেশের একটি সুসংহত অবস্থান তৈরি হবে। বর্তমান বিশ্বে উদ্ভাবনী অর্থনীতির যে নতুন ধারা সৃষ্টি হয়েছে তার সাথে তাল মেলাতে হলে দেশের প্রতিটি এলাকায় তথ্য প্রযুক্তিনির্ভর উদ্যোক্তাদের এগিয়ে আসতে হবে।

আবদুল হামিদ বলেন, সম্প্রতি তথ্য প্রযুক্তিতে উন্নত দেশসহ বিশ্বের ১৫০টি দেশে একযোগে সাইবার হামলা বিশ্ববাসীকে চরম ঝুঁকির মধ্যে ফেলে দিয়েছে। এই ঝুঁকি মোকাবেলায় জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সমন্বিত উদ্যোগ নিতে হবে। হ্যাকারদের কবল থেকে অর্থনীতি, বাণিজ্য, বিনিয়োগসহ উন্নয়ন প্রক্রিয়াকে মুক্ত রাখতে তথ্য-প্রযুক্তির নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করতে নতুন কৌশল ও প্রযুক্তি উদ্ভাবন করতে হবে।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি স্মারক ডাক টিকিট অবমুক্ত করেন। এছাড়া তিনি আইসিটি বিষয়ক রচনা প্রতিযোগিতায় বিজয়ী দেশের বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ৬ জন ছাত্র-ছাত্রীর মধ্যে পুরস্কার বিতরণ করেন।

Facebook Comments