বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে টিকফা বৈঠক বুধবার।

সিলনিউজ২৪.কমঃ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ আলোচনা আগামী বুধবার ঢাকায় অনুষ্ঠিত হবে। দুই দেশের মধ্যকার বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা ফোরাম চুক্তি তথা টিকফা বলে পরিচিত এই আলোচনায় যুক্তরাষ্ট্রের পক্ষে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল যোগ দেবে। বর্তমান ট্রাম্প প্রশাসনের আমলে এটাই হবে দুই দেশের মধ্যে প্রথম দ্বিপাক্ষিক বৈঠক। যুক্তরাষ্ট্রের বাণিজ্য দপ্তরের দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী প্রতিনিধি আর্ক লিনস কট এতে নেতৃত্ব দেবেন। প্রতিনিধ দলে থাকবে পররাষ্ট্র দপ্তরের ভারপ্রাপ্ত উপ-সহকারী মন্ত্রী সিয়ান স্টেইন। বাংলাদেশের পক্ষে টিকফা আলোচনায় নেতৃত্ব দেবেন বাণিজ্য সচিব সুভাশীষ বসু।

মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট রবিবার (১৪ মে) বিকালে আসন্ন বাণিজ্য বিনিয়োগ আলোচনা তথা টিকফা বৈঠক নিয়ে পররাষ্ট্র সচিব শহীদুল হকের সঙ্গে বৈঠক করেন। দেড় ঘণ্টা স্থায়ী বৈঠক শেষে রাষ্ট্রদূত বার্নিকাট সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, টিকফা বৈঠকের প্রস্তুতি এগিয়ে চলেছে। বাণিজ্য ও বিনিয়োগ ইস্যুতে অনেকগুলো বিষয় নিয়ে আলোচনা হবে। কিভাবে সরাসরি বিদেশি বিনিয়োগ বাড়ানো যায় কিংবা দুই দেশের সব ধরনের বাণিজ্য নিয়ে আলোচনা হবে।

রাষ্ট্রদূত আরো জানান, আগামী বৃহস্পতিবার তৈরি পোশাক শিল্পের মানোন্নয়নে ‘সাসটেইনেবেলিটি কমপ্যাক্ট’ এর পর্যালোচনা বৈঠক ঢাকায় অনুষ্ঠিত হবে। তৈরি পোশাকের রপ্তানি দ্বিগুণ করতে শ্রমিকদের ভূমিকা গুরুত্বপূর্ণ। তাই এ বৈঠকে শ্রমিকদের নিরাপত্তা ও অধিকার ইস্যু প্রাধান্য পাবে।

তৈরি পোশাক নিয়ে এই পর্যালোচনা বৈঠকে ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট, কানাডা, যুক্তরাজ্য ও বাংলাদেশ সরকারের প্রতিনিধি, ট্রেড ইউনিয়ন, মালিক পক্ষের প্রতিনিধিরা যোগ দেবেন।

Facebook Comments