সুবিধাবঞ্চিত শিশুদের সম্ভাবনা বাস্তবায়নে কাজ করতে হবে : ঢাবি উপাচার্য

সিলনিউজ২৪কমঃ ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, প্রতিটি সুবিধাবঞ্চিত শিশু-কিশোরের মধ্যে সম্ভাবনা রয়েছে। এ সম্ভাবনা বাস্তবায়নে সমাজের সকলকে একযোগে কাজ করতে হবে। শনিবার (১৩ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের মোজাফ্ফর আহমেদ চৌধুরী মিলনায়তনে বেসরকারি উন্নয়ন সংস্থা ‘স্পৃহা বাংলাদেশ ফাউন্ডেশন’ এর উদ্যোগে ‘চ্যাম্পিয়ন চেঞ্জ সেলিব্রেটিং লিডারশীপ এন্ড মাদারহুড”শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

‘তারুণ্যের শক্তি সকল বাঁধাকে অতিক্রম করতে পারে। এই তরুনরাই দেশকে উন্নয়নের দিকে এগিয়ে নিতে উদ্যোগী হয়ে কাজ করবে এ কথা উল্লেখ করে উপাচার্য বলেন, সুবিধাবঞ্চিত এ জনগোষ্ঠীর প্রতি সহযোগিতার মনোভাব তৈরি করতে পারলে তারা এগিয়ে যাবে।

সকলের সহযোগিতা থাকলে এ উন্নয়ন আরো সুদৃঢ়ভাবে এগিয়ে যাবে বলেও জানান তিনি। উপাচার্য বলেন, একজন মানুষ শিক্ষিত হলেই সমানুভতির মানুষ হিসেবে গড়ে ওঠে না। সমানুভূতির জন্য দক্ষতা অর্জন করতে হয়। এর জন্য প্রশিক্ষণ ও চর্চার প্রয়োজন। নিজেকে গড়ে তোলার উপলব্ধি থাকলেই মানুষ সমানুভতির দক্ষতা অর্জন করে থাকে। সমব্যথী নয় সহমর্মী হয়ে এসব শিশুর উন্নয়নে কাজ করে যেতে হবে।

সংগঠনের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মাহমুদ হাসানের সভাপতিত্বে এতে সম্মানিত অতিথি হিসেবে বক্তৃতা করেন ওয়ার্ল্ড টিচার্স ফাউন্ডেশনের সভাপ্রধান মাহফুজা খানম।

তিনি বলেন, মানুষের বৈষম্য ঘুচিয়ে দেশকে এগিয়ে নিতে হবে। এজন্য সকলের ভেতরে মুক্তিযুদ্ধের চেতনা ও অসাম্প্রদায়িক চেতনা থাকতে হবে। তবেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলাদেশ গড়া সম্ভব হবে।

উদ্বোধন অনুষ্ঠান শেষে ‘স্পৃহা’র সুবিধাবঞ্চিত কিশোর-কিশোরীদের সমাজের স্ব স্ব ক্ষেত্রে যারা প্রতিষ্ঠিত হয়েছেন তাদের বেড়ে ওঠার গল্প শোনান । সমাজের সেলিব্রেটিদের প্রতিষ্ঠিত হবার গল্প শুনে এসব কিশোর কিশোরীরা অনুপ্রাণিত হয়ে তাদের সুন্দর ভবিষৎ গড়ে তুলবে এই লক্ষ্যে আন্তজার্তিক ‘মা’দিবসের সন্ধিক্ষণে এমন একটি অনন্য অনুষ্ঠানের আয়োজন করা হয়।
এ অনুষ্ঠানে যারা জীবনের গল্প শুনিয়েছেন তারা হলেন, নাট্যজন সারা যাকের, বাংলাদেশ এনভায়রনমেন্ট ল’ইয়ার্স এসোসিয়েশনের প্রধান নির্বাহী রিজওয়ানা হাসান, ব্র্যাকের আর্লি চাইল্ডহুড ডেভেলপমেন্ট এন্ড গার্লস এডুকেশনের প্রধান ও নাট্যজন রিফাত রশীদ মিথিলা, বেসরকারি টেলিভিশন চ্যানেল ডিবিসি’র নিউজের সম্পাদক নবনীতা চৌধুরী এবং মার্কস এন্ড স্পেনন্সর এর কান্ট্রি ম্যানেজার স্বপ্না ভৌমিক।

অনুষ্ঠানটির সার্বিক তত্বাবধানে ছিলেন প্রশিকা বাংলাদেশ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সিইও তাজিন সাদিদ।

ভিশন-২০২১ সালের মধ্যে ১০ লাখ সুবিধাবঞ্চিত শিশুর মুখে হাসি ফোটাতে ‘দশ লাখ স্মাইল ক্লাব’ নামে একটি কর্মসূচি হাতে নিয়েছে বেসরকারি উন্নয়ন সংস্থা স্পৃহা বাংলাদেশ ফাউন্ডেশন।

Facebook Comments