অর্থ পাচার নিয়ে তদন্ত করবে কেন্দ্রীয় ব্যাংক: অর্থপ্রতিমন্ত্রী

সিলনিউজ২৪.কমঃ বাংলাদেশ থেকে ৭০ হাজার কোটি টাকা পাচারের যে তথ্য গ্লোবাল ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটি (জিএফআই) প্রকাশ করেছে, সে বিষয়ে কেন্দ্রীয় ব্যাংক তদন্ত করবে বলে জানিয়েছেন অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান।

বুধবার সংসদে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। এর আগে বিকেল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের পক্ষে সংসদে প্রশ্নের জবাব দেন প্রতিমন্ত্রী এম এ মান্নান।

জাতীয় পার্টির সংসদ সদস্য পীর ফজলুর রহমানের এক সম্পূরক প্রশেুর জবাবে প্রতিমন্ত্রী বলেন, আজকাল সারাবিশ্বে তথ্যপ্রবাহের যে অবাধ যাতায়াত, সেখানে সংশয়ও আছে। তবে এই তথ্য আমরা উড়িয়ে দিচ্ছি না।

তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট এই পাচার সম্পর্কে তথ্য সংগ্রহ করবে, তদন্ত করবে। এ ধরনের প্রবণতা যাতে রোধ করা যায়। প্রতিনমন্ত্রী আরও বলেন, চুরি অহরহ হবে। আমাদের সাবধান থাকতে হবে।

২০১৪ সালে বাংলাদেশ থেকে ৮৯৭ কোটি ডলার (৭০ হাজার কোটি টাকার বেশি) পাচার হয়েছে বলে সোমবার প্রকাশিত ‘ইলিসিট ফাইন্যান্সিয়াল ফ্লোজ টু অ্যান্ড ফ্রম ডেভেলপিং কান্ট্রিজ : ২০০৫-২০১৪’ শীর্ষক প্রতিবেদনে তথ্য দেয় জিএফআই। ওয়াশিংটনভিত্তিক এই গবেষণা ও পরামর্শক সংস্থা বলছে, ২০০৫ থেকে ২০১৪ সাল- এই ১০ বছরে বাংলাদেশ এই প্রক্রিয়ায় ৭৫ বিলিয়ন ডলার হারিয়েছে।

Facebook Comments