হাওর এলাকাকে দুর্গত ঘোষণার দাবিতে সিলেটে সাংস্কৃতিক সমাবেশ।

সিলনিউজ২৪.কমঃ আগাম বৃষ্টি ও বন্যায় প্লাবিত হাওর অঞ্চলের লক্ষ লক্ষ মানুষের স্বপ্ন ও জীবিকা। পানিতে তলিয়ে গিয়েছে ধান, মাঠ, বসতি। ভেসে গেছে মাছ, বিল ভেসে গেছে, বন্ধ হয়ে আছে বিদ্যালয় অফিসসহ সকল প্রতিষ্ঠান। এমনি পরিস্থিতিতে মানুষের হাহাকারে কান্নায় মানুষ লড়ছে।

কেন এমন হলো? ফসল রক্ষার বাঁধ নির্মাণে দুর্নীতি ও পরিবেশ-প্রতিবেশের ক্ষতিকারক বিষ, কীটনাশক, সার ফসল নষ্ট করে বানের জল এবং মাছ, হাঁস, গরু, মহিষ মরছে বিষক্রিয়ায়। মানুষের সকল অবলম্বন নিঃশেষ হয়ে যাওয়ায় দাবি উঠেছে “হাওর অঞ্চলকে দুর্গত ঘোষণা করা হোক”।

হাওর অঞ্চলে এনজিও ও ব্যাংকের সকল সুদ ও ঋণের টাকা মওকুফ করে দিতে হবে। হাওর-বিল-জলমহালের লিজ স্থগিত করে অবারিত মৎস শিকার সবার জন্য উন্মুক্ত করে দিতে হবে। পর্যাপ্ত ত্রাণ, চাল সরবরাহসহ দুর্যোগপূর্ণ এলাকার জন্য বরাদ্দপ্রাপ্ত সকল সরকারি সহযোগিতা ও সরবরাহ দ্রুত নিশ্চিত করতে হবে।

এইসকল দাবিতে দর্পণ থিয়েটার সিলেট কবি নজরুল অডিটোরিয়াম মুক্ত মঞ্চে পহেলা মে বিকেল ৪টায় হাওরের গানে গানে সাংস্কৃতিক সমাবেশ আয়োজন করে।

মঞ্চে পরিবেশনায় অংশগ্রহণ করেন দর্পণ থিয়েটার, সিলেট এর শিল্পীরা এবং বাউল কালা মিয়া, বাউল সূর্যলাল দাশ, বাউল বশির উদ্দিন সরকার ও বাউল আবদুর রহমান।

এছাড়াও উপস্থিত ছিলেন- সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সভাপতি মিশফাক আহমদ মিশু, সহ-সভাপতি আফজাল হোসেন, আবৃত্তি সমন্বয় পরিষদের সহ-সভাপতি মোকাদ্দেস বাবুল, নাট্যকর্মী আমিরুল ইসলাম বাবু, শামসুল বাছিত শেরো, এনামুল মুনির প্রমুখ।

উপস্থিত সকলে গানে গানে এই দাবির প্রতি একাত্মতা প্রকাশ করেন।

Facebook Comments