যত দুর্যোগই আসুক, বাংলাদেশ সেটা মোকাবেলা করতে সক্ষমঃ প্রধান বিচারপতি

সিলনিউজ২৪.কমঃ প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, অর্থনৈতিকভাবে বাংলাদেশ অনেক উন্নত হয়েছে। যত দুর্যোগই আসুক, বাইরের সাহায্য ছাড়াই বাংলাদেশ তা মোকাবিলা করার সক্ষমতা অর্জন করেছে।

প্রধান বিচারপতি মঙ্গলবার (২৫ এপ্রিল) হবিগঞ্জ বার লাইব্রেরি প্রধান শাখায় জেলা আইনজীবী সমিতির উদ্যোগে তাকে দেয়া এক সংবর্ধনা অনুষ্ঠানে এসব কথা বলেন।

জেলা আইনজীবি সমিতি সভাপতি সাবেক এমপি এডভোকেট আব্দুল মোছাব্বিরের সভাপতিত্বে সংবর্ধনায় প্রধান বিচারপতি দেশের বিচার বিভাগের স্বাধীনতা সমুন্নত রাখতে আইনজীবীদের সহযোগিতা কামনা করেন। তিনি বলেন, প্রশাসন ও বিচার বিভাগ একে অপরের প্রতিদ্বন্দ্বী নয়। বিচার বিভাগ সব সময় প্রশাসন ও আইনবিভাগের সাথে ভারসাম্য রক্ষা করে থাকে।

সুরেন্দ্র কুমার সিনহা বলেন, বিজ্ঞান ও যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে দেশ এখন ছোট হয়ে আসছে। পাশাপাশি তথ্য প্রযুক্তির ব্যবহারের ফলে এখন পরের দিনই জনগণ উচ্চ আদালতে যাওয়ার জন্য তাদের নকল পেয়ে যাচ্ছেন। এখন যে কোন স্থান থেকেই জনগণ তার মামলার খবর জানতে পারছেন।

তিনি বলেন, ‘মামলা দ্রুত নিস্পত্তি করতে এবং জট কমাতে ডিজিটালাইজেশনের বিকল্প নেই। এখন যারা বিচারক হচ্ছেন তারা যেমন উচ্চ শিক্ষিত, তেমনিভাবে ইংরেজী ও কম্পিউটারে তারা দক্ষ।

প্রধান বিচারপতি জানান, ১ হাজার ৫শ’ বিচারককে ভারতের ভূপালে উন্নত প্রশিক্ষণ দেয়ার জন্য সে দেশের সাথে সমঝোতা হয়েছে। বিচারকদের সাথে কোন ধরনের ভুল বুঝাবুঝির সুযোগ নেই।

তিনি বলেন, ‘জেলা জজ যদি সৎ লোক হন তাহলে অন্য বিচারকরা অসৎ হতে পারেন না। তাই বর্তমানে সৎ বিচারক ছাড়া কাউকে জেলা জজ করা হয় না।

জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট জমশেদ মিয়া ও নবনির্বাচিত সাধারণ সম্পাদক এডভোকেট লুৎফুর রহমান তালুকদারের পরিচালনায় সংবধর্না অনুষ্ঠানে বক্তৃতা করেন, জেলা ও দায়রা জজ আতাব উল্লা, বারের সাবেক সভাপতি সাবেক এমপি এডভোকেট চৌধুরী আব্দুল হাই, এডভোকেট সৈয়দ আফরোজ বখত, অ্যাডভোকেট নুরুল আমিন, পিপি এডভোকেট সিরাজুল হক চৌধুরী ও জিপি এডভোকেট আফিল উদ্দিন।

Facebook Comments