দক্ষিণ কোরিয়ার বুসান বন্দরে মার্কিন সাবমেরিন।

সিলনিউজ২৪.কমঃ যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যকার চলমান উত্তেজনার মধ্যে দক্ষিণ কোরিয়ায় একটি মার্কিন সাবমেরিন নোঙর করেছে। উত্তর কোরিয়া পরমাণু অস্ত্রের পরীক্ষা চালাতে পারে এমন আশঙ্কার মধ্যে গতকাল মঙ্গলবার সাবমেরিনটি দক্ষিণ কোরিয়ার একটি বন্দরে পৌঁছায়। এটির কোরীয় উপদ্বীপ অভিমুখে থাকা মার্কিন নৌবহরের সঙ্গে যোগ দেওয়ার কথা।

উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কে এখন চরম উত্তেজনা বিরাজ করছে। পরিস্থিতি এমন যে যুক্তরাষ্ট্র যেকোনো সময় উত্তর কোরিয়ায় হামলা চালাতে পারে। কোরীয় উপদ্বীপের পথে রয়েছে মার্কিন নৌবহর। এই নৌবহরের নেতৃত্বে আছে বিমানবাহী রণতরী ‘কার্ল ভিনসন’।

বিবিসির খবরে বলা হয়, ক্ষেপণাস্ত্রবাহী ‘ইউএসএস মিশিগান’ নামের ডুবোজাহাজটি গতকাল দক্ষিণ কোরিয়ার বুসান বন্দরে নোঙর করে। যুক্তরাষ্ট্র বলছে, নিয়মিত টহলের অংশ হিসেবেই সেটি বুসান বন্দরে নোঙর করেছে।

দক্ষিণ কোরিয়ার সংবাদপত্র ‘চোসান ইলবো’ জানায়, ‘ইউএসএস মিশিগান’ সাবমেরিনটি পরমাণু অস্ত্র বহনে সক্ষম। এ ছাড়া তাতে ১৫৪টি টমাহক ক্রুজ ক্ষেপণাস্ত্র, বিশেষ অভিযানের জন্য প্রশিক্ষিত ৬০ জন সেনা ও ‘মিনি-সাব ক্রু’ রয়েছে। ধারণা করা হচ্ছে, সাবমেরিনটি কোরীয় উপদ্বীপ অভিমুখে থাকা মার্কিন নৌবহরের সঙ্গে একটি সামরিক মহড়ায় অংশ নেবে। সূত্র : বিবিসি।

Facebook Comments