ব্রাজিলে বাংলা নববর্ষ পালন।

সিলনিউজ২৪.কমঃ লাতিন আমেরিকার দেশ ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়াতে এবারই প্রথম বিশাল আয়োজনে পালিত হল বাংলা নববর্ষ- ১৪২৪। বাংলাদেশ দূতাবাস ১৮ এপ্রিল নতুন বছরকে স্বাগত জানায়। দূতাবাস প্রধান কিরীটী চাকমা সাজিয়ে তোলেন পুরো দূতাবাস নান্দনিক আল্পনায়। দূতাবাস সদস্য কেথেলিন মারিয়ান আর লিভিয়া ক্যাম্পস আমন্ত্রিত প্রায় ৭০টি দেশের রাষ্ট্রদূত এবং কূটনীতিক, ব্রাজিলীয় উচ্চপদস্থ কর্মকর্তা এবং বিশিষ্ট ব্যক্তিবর্গ এবং প্রবাসী বাংলাদেশিদের স্বাগত জানায়।

অনুষ্ঠান শুরু হয় দূতাবাস প্রধান কিরীটী চাকমার শুভেচ্ছা বক্তব্য দিয়ে। এরপর ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত নাহিদা রহমান সুমনা ইকবাল বাংলা নববর্ষ সম্পর্কে বক্তব্য রাখেন। তিনি বাঙ্গালির জীবনে পহেলা বৈশাখের সূচনা, বর্ষশুরুর এই উৎসবের সার্বজনীনতা, ঐতিহ্যবাহী মঙ্গল শোভাযাত্রা এবং বাংলাদেশের সংস্কৃতিতে এর প্রভাবের উপর আলোচনা করেন। এর পর ব্রাসিলিয়ার সুবিধাবঞ্চিত শিশু বিদ্যালয় কাজা আজুল থেকে আগত তিনটি সাংস্কৃতিক দল ব্যালে নৃত্য, অর্কেস্ট্রার মূর্ছনা এবং ড্রাম বাজিয়ে আমন্ত্রিত অতিথিদের মাতিয়ে তোলে।

বৈচিত্রপূর্ণ এই অনুষ্ঠানটির মূল আকর্ষণ ছিল বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নতুন বছরের আগমনী গান, ‘এসো হে বৈশাখ এসো এসো…’ এর সঙ্গে ব্রাজিলের নৃত্য শিল্পী ডেবরা ভনের অনবদ্য নাচ। লাল-সাদা শাড়ি আর চুলে লাল সবুজ ফুলে সজ্জিতা ডেবরার পরিবেশনায় আমন্ত্রিত অতিথিরা মুগ্ধ হন।

অনুষ্ঠানের শেষে অতিথিদের ঐতিহ্যবাহী বাংলাদেশি মধ্যাহ্নভোজে আপ্যায়ন করা হয়।

Facebook Comments