Tuesday, 23 July, 2019

ফেসবুকে অনেকের আসল আইডি বন্ধ হয়ে গেছে। কিছু আইডি ফিরে পেলেও অনেকের আইডি খোলেনি।


সিলনিউজ২৪.কমঃ বাংলাদেশে ফেসবুকে বন্ধ হয়ে যাওয়া অনেক প্রকৃত অ্যাকাউন্ট এখনো খোলেনি। এ কারণে এসব অ্যাকাউন্ট ব্যবহার করতে পারছেন না অনেকেই। বন্ধ হয়ে যাওয়া এসব অ্যাকাউন্ট ফেরত পেতে কী করা উচিত, সেটিও বুঝতে পারছেন না অনেকে। দীর্ঘদিনের জমানো ছবি ও পরিচিতদের সঙ্গে যোগাযোগ করতে না পেরে অনেক ব্যবহারকারী তাঁদের হতাশা ও ক্ষোভের কথা জানিয়েছেন। ফেসবুকের মেসেঞ্জার ব্যবহার অনেকেই যোগাযোগ চালিয়ে যাচ্ছেন পরিচিতদের সাথে।

ফেসবুক ১২ এপ্রিল এক বিবৃতিতে জানায়, ভুয়া অ্যাকাউন্ট ঠেকানোর কার্যকর উপায় হিসেবে ‘স্প্যাম অপারেশন’কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। বাংলাদেশ, ইন্দোনেশিয়া, সৌদি আরবসহ অন্য কয়েকটি দেশ থেকে আসা ভুয়া লাইক ও মন্তব্য ঠেকাতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। ফ্রান্সে এই কার্যক্রমের অংশ হিসেবে ৩০ হাজার ভুয়া অ্যাকাউন্ট সম্প্রতি বন্ধ করে ফেসবুক।

এই প্রক্রিয়ায় গত কয়েক দিনে কতসংখ্যক অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে, তার কোনো সুনির্দিষ্ট পরিসংখ্যান ফেসবুক প্রকাশ করেনি।

এদিকে গত মঙ্গলবার রাতে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় দুই দিনব্যাপী বার্ষিক ডেভেলপার সম্মেলনে ফেসবুকের মাধ্যমে ভুয়া তথ্য ছড়ানো ও নিরাপত্তার বিষয়টি উঠে আসে। এক প্রশ্নের জবাবে ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ বলেন, এটিকে যতটা নিরাপদ করা সম্ভব সেটা করা হচ্ছে। ফেসবুককে ব্যবহারকারীদের জন্য আরও নিরাপদ করতে ডেভেলপারদের সহযোগিতা চান জাকারবার্গ।

বর্তমানে বাংলাদেশে প্রায় ২ কোটি ৩৩ লাখ মানুষ ফেসবুক ব্যবহার করছেন। দেশে যত সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহৃত হচ্ছে, এর মধ্যে ৯৯ শতাংশই ফেসবুক।

0 comments on “ফেসবুকে অনেকের আসল আইডি বন্ধ হয়ে গেছে। কিছু আইডি ফিরে পেলেও অনেকের আইডি খোলেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *