Tuesday, 23 July, 2019

ইইউ বাজারে জিন্স রপ্তানিতে চীনকে ছাড়িয়ে গেছে বাংলাদেশ।


সিলনিউজ২৪.কমঃ ইউরোপিয়ান ইউনিয়নের বাজারে ডেনিম বা জিন্স রপ্তানিতে চীনকে ছাড়িয়ে শীর্ষস্থানে উঠে এসেছে বাংলাদেশ। এই বাজারে জিন্স রপ্তানিতে আগে চীনের পর দ্বিতীয় অবস্থানে ছিল বাংলাদেশ। গত বছর জানুয়ারি থেকে জুনের মধ্যে ২৮ দেশের বাণিজ্যিক কেন্দ্রটিতে ৫৬৭.৯৭ মিলিয়ন ইউরো মূল্যের ডেনিম পণ্য বাংলাদেশ থেকে গেছে। এর ফলে ইইউ’র ডেনিম বাজারের ২১.১৮ শতাংশ বাংলাদেশের দখলে আসে যা ছিলো ওই সময়ের মধ্যে সর্বোচ্চ। পেশাক মালিকদের সংগঠন বিজিএমইএ সূত্র এ তথ্য জানা গেছে।

বিজিএমইএ’র সহ-সভাপতি মোহাম্মদ নাছির বলেন, শুধু চীনের বাজারে বাংলাদেশ শীর্ষে উঠে এসেছে। এর কারণ হলো চীনে উৎপাদন ব্যয় বৃদ্ধির কারণে অনেক কারখানা বন্ধের পথে। ব্যয় সমন্বয় করায় তাদের উৎপাদন কমে এসেছে। ফলে তাদের রপ্তানি কমেছে। বাংলাদেশ সেই স্থানটা দখল করেছে। আর এটা সম্ভব হয়েছে দেশের শিল্পোদ্যোক্তাদের দৃঢ় মনোবলের কারণে।

সূত্র জানায়, বাংলাদেশি ডেনিম পণ্যের এই সাফল্য শুধু ইউরোপের বাজারেই নয়। যুক্তরাষ্ট্রেও ডেনিম রপ্তানিতে তৃতীয় স্থানে উঠে এসেছে বাংলাদেশ। এখন সেখানে বাংলাদেশের ওপরে রয়েছে চীন ও মেক্সিকো। ওই সময়ের মধ্যে বাংলাদেশ থেকে ১৮৬.৩০ মিলিয়ন ডলারের ডেনিম পণ্য যুক্তরাষ্ট্রের বাজারে গেছে। দেশটির ডেনিম বাজারে ২৬.০৪ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে চীন শীর্ষে আর মেক্সিকোর দখলে রয়েছে ২৫.৪০ শতাংশ বাজার। ১২.০৩ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ। এক সময় দেশের সুলভ শ্রমের ওপর ভর করে পোশাক খাত এগুলেও ডেনিম রপ্তানিতে অগ্রগতির মূল কৃতিত্ব দেয়া হচ্ছে কারখানাগুলোতে সর্বাধুনিক যন্ত্রপাতি ব্যবহারকে। প্রযুক্তিতে অগ্রগতির জন্য প্রচুর বিনিয়োগও করেছেন এখানকার উদ্যোক্তারা।

দেশের অন্যতম শীর্ষ ডেনিম রপ্তানিকারক প্রতিষ্ঠান ডেনিম এক্সপার্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফিজ উদ্দিন জানান, দেশে বর্তমানে ৩০টি ডেনিম কারখানা রয়েছে। এগুলোতে প্রায় ১০০ কোটি ডলার বিনিয়োগ করেছেন উদ্যোক্তারা। কারখানাগুলোর বার্ষিক উৎপাদন ক্ষমতা সব মিলিয়ে প্রায় ৪৩ কোটি ৫০ লাখ গজ।

ডেনিম ব্যবসা সংশ্লিষ্টরা জানান, দামে সস্তা হওয়ার কারণেই শুধু বাংলাদেশের ডেনিম ইউরোপের বাজারে জনপ্রিয়তা পাচ্ছে তা নয়। উন্নত মান, স্বল্প সময়ের মধ্যে উৎপাদন (লিড টাইম) ও প্রতিশ্রুতি মতো পণ্য সরবরাহ রপ্তানি বৃদ্ধিতে বড় ভূমিকা রাখছে। বাংলাদেশি

ডেনিমের সবচেয়ে বড় গন্তব্য যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। তারা জানান, যুক্তরাষ্ট্রের ৭০ শতাংশ মানুষ নিয়মিত ডেনিম পণ্য ব্যবহার করেন। যে কোনো সময় তাদের কাছে গড়ে অন্তত সাতটি ডেনিম পণ্য পাওয়া যায়।

আর ইউরোপে সবচেয়ে বড় বাজারগুলোর একটি হলো যুক্তরাজ্য। সেখানে প্রত্যেক ব্যক্তির ঘরে অন্তত গড়ে ১৭টি ডেনিম পণ্য থাকে। বিশ্বখ্যাত ব্র্যান্ডগুলোর মধ্যে লিভাইস, ডিসেল, এইচএন্ডএম, ইউনিক্লো, টেসকো, এস অলিভার, হিউগো বস, ওয়ালমার্ট ও গ্যাপ বাংলাদেশ থেকে ডেনিম আমদানি করে।

0 comments on “ইইউ বাজারে জিন্স রপ্তানিতে চীনকে ছাড়িয়ে গেছে বাংলাদেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *