নিউজটি পড়া হয়েছে 267

সরকারের ধান, চাল, গম সংগ্রহ কার্যক্রম শুরু হচ্ছে ২রা মে থেকে।

সিলনিউজ২৪.কমঃ সরকার কৃষকদের কাছ থেকে সরাসরি ২৪ টাকা কেজি দরে বোরো ধান, ৩৪ টাকা কেজি দরে বোরো চাল এবং ২৮ টাকা কেজি দরে গম কিনবে। গতকাল রবিবার সচিবালয়ে অনুষ্ঠিত খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়েছে গত বছর ৩২ টাকা কেজিতে ছয় লাখ টন চাল এবং ২৩ টাকা কেজি দরে সাত লাখ টন ধান কিনেছিল সরকার।

সভা শেষে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম সাংবাদিকদের বলেন, এবার মোট আট লাখ টন চাল ও সাত লাখ টন ধান কেনা হবে। এ ছাড়া গম কেনা হবে এক লাখ মেট্রিক টন। মোট চালের মধ্যে আতপ চাল কেনা হবে এক লাখ টন। তবে আতপ চালের ক্ষেত্রে দাম নির্ধারণ করা হয়েছে প্রতি কেজি ৩৩ টাকা।

আগামী ২ মে থেকে ৩১ আগস্ট পর্যন্ত বোরো ধান ও চাল সংগ্রহ কার্যক্রম চলবে। গম কেনা শুরু হবে আগামী ১৮ এপ্রিল থেকে, চলবে ৩০ জুন পর্যন্ত। এবার প্রতি কেজি ধান উৎপাদনে ২২ টাকা ও চাল তৈরিতে ৩১ টাকা খরচ হয়েছে। আর গমের উৎপাদনে খরচ প্রায় ২৮ টাকা। এবার সারা দেশে এক কোটি ৯১ লাখ ৫৩ হাজার টন বোরোর উৎপাদন লক্ষ্যমাত্রা ছিল।

হাওরাঞ্চলে ফসলের ক্ষতি সম্পর্কে খাদ্যমন্ত্রী জানান, হাওর এলাকায় খোলা বাজারে (ওএমএস) চাল ও আটা দেওয়া হচ্ছে। এ ছাড়া খাদ্যবান্ধব কর্মসূচি চলমান আছে। চালের হিসাবে প্রায় সাড়ে ৪ লাখ টন ক্ষতি হয়েছে। তবে এটা মূল উৎপাদন লক্ষ্যমাত্রায় প্রভাব ফেলবে না বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী।

সভায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী ছাড়াও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবরা উপস্থিত ছিলেন।

ফেসবুক মন্তব্য