২০২৩ সালে বাংলাদেশ বিশ্বকাপ জিততে পারেঃ অর্জুনা রানাতুঙ্গা

শ্রীলংকার ক্রিকেট প্রশাসনের সঙ্গে ১৯৯৬’র বিশ্বকাপজয়ী শ্রীলংকার অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গার তিক্ত সম্পর্ক চলছে। টি-টুয়েন্টির দাপটে ক্রিকেট তার স্বকীয়তা হারাচ্ছে বলে মনে করেন তিনি। তবে বাংলাদেশের ক্রিকেটের অগ্রগতিকে মুগ্ধ চোখে দেখেন রানাতুঙ্গা। তার ধারণা, ২০২৩ সালে বাংলাদেশ বিশ্বকাপ জিততে পারে।

রানাতুঙ্গার হাত ধরেই শ্রীলংকা পেয়েছিলো বিশ্বক্রিকেটের সেরা সাফল্য। দারুণ পারফরম্যান্স আর অসাধারণ নেতৃত্বগুণের জন্য ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা অধিনায়কের মর্যাদা পাওয়া অর্জুনা রানাতুঙ্গা এখন ক্রিকেট থেকে অনেক দূরে। শ্রীলংকা সরকারের মন্ত্রী রানাতুঙ্গা শ্রীলংকা ক্রিকেট বোর্ডের বিরোধী শিবিরের লোক। ক্রিকেট শ্রীলংকার নির্বাচনে সহ-সভাপতির নির্বাচনে পরাজিত হওয়া রানাতুঙ্গার স্পষ্ট উচ্চারণ, শ্রীলংকার ক্রিকেট মাফিয়াদের পাল্লায় পড়েছে।

নির্বাচকদের অদূরদর্শিতায় ডি-সিলভা, জয়াসুরিয়া, সাঙ্গাকারা, জয়াবর্ধনে বা মুরালিধরনের যোগ্য উত্তরসূরি শ্রীলংকা পাচ্ছে না বলেও মনে করেন ‘ক্যাপ্টেন-কুল’। প্রথাগত টেস্ট আর ওয়ানডের ভক্ত এ লিজেন্ডের আশংকা, টি-টুয়েন্টি আর বিপিএল এর মত খেলা ক্রিকেটের বারোটা বাজাচ্ছে।

বাংলাদেশের ক্রিকেট অগ্রগতির মুগ্ধ দর্শক তিনি।

আশির দশকে তিন মৌসুম ঢাকা ক্রিকেট লিগে মোহামেডানের হয়ে খেলেছেন রানাতুঙ্গা। সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সেই স্মৃতিচারণাও করেছেন।

Facebook Comments