বিকপ্ল ব্যবস্থায় সিলেটের সাথে সারাদেশের রেল যোগাযোগ চালু

বিকল্প উপায়ে সিলেটের সাথে সারাদেশের ট্রেন যোগাযোগ চালু করা হয়েছে। রোববার (০২ এপ্রিল) সকাল থেকে ঢাকা ও চট্টগ্রাম থেকে হবিগঞ্জের মাধবপুর উপজেলার মনতলা স্টেশন এবং সিলেট থেকে হবিগঞ্জের নোয়াপাড়া স্টেশন পর্যন্ত বিকল্প রুটে ট্রেন চলাচলের ব্যবস্থা করা হয়েছে।

এতে সিলেট থেকে চট্টগ্রামগামী পাহাড়িকা এক্সপ্রেস ট্রেন ছেড়ে আসে নোয়াপাড়া স্টেশন পর্যন্ত। পরে যাত্রীদের নিজ দায়িত্বে নোয়াপাড়া থেকে মনতলা স্টেশনে গিয়ে সেখানে পাহাড়িকা এক্সপ্রেসে করে চট্টগ্রাম যেতে হচ্ছে।

আবার ঢাকা থেকে ছেড়ে আসা জয়ন্তিকা এক্সপ্রেস ও চট্টগ্রাম থেকে সিলেটগামী পাহাড়িকা এক্সপ্রেস মনতলা স্টেশন পর্যন্ত এসে সেখান থেকে নোয়াপাড়া এসে সিলেট যেতে হচ্ছে।

এভাবে ভেঙে ভেঙে যাতায়াত করায় দুর্ভোগে পড়েছেন যাত্রীরা। অপরিচিত রাস্তাঘাট ও পর্যাপ্ত যানবাহন না থাকায় এক স্টেশন থেকে অন্য স্টেশনে যেতে ভোগান্তি পোহাতে হচ্ছে যাত্রীদের। অনেক সময় পরের স্টেশনে গিয়ে সঠিক সময়ে ট্রেন ধরতে না-পেরে ঘুরেফিরে আবার বাসেই যেতে হচ্ছে গন্তব্যে।

সকালে সিলেট থেকে ছেড়ে আসা পাহাড়িকা এক্সপ্রেস নোয়াপাড়া স্টেশন পৌঁছে দুপুর ২টা ২৫ মিনিটে। আর সিলেটের উদ্দেশে ছেড়ে যাবে ২টা ৫০ মিনিটে।

গত বুধবার (২৯ মার্চ) রাতে প্রচণ্ড বৃষ্টিপাত, পাহাড়ি ঢল ও অবৈধ বালু উত্তোলনের কারণে মাধবপুর উপজেলার ইটাখলার কাছে রেলসেতুটির নিচের মাটি সরে গিয়ে একটি পিলার ধসে যায়। পরে মেরামত করার সময় সেতুর আরেকটি পিলার ধসে যায়। যার কারণে বৃহস্পতিবার (৩০ মার্চ) সকাল থেকে চারদিন সারাদেশের সঙ্গে সিলেটের রেল যোগাযোগ বন্ধ রয়েছে।

মেরামতের কাজ প্রায় অর্ধেকের বেশি এগিয়ে এসেছে। কাজ শেষে রেল যোগাযোগ সচল হতে মঙ্গলবার (০৪ এপ্রিল) পর্যন্ত সময় লাগতে পারে বলে জানিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ।

Facebook Comments